আউট হওয়ার পর যে কারণে বিরক্ত হন ফিলিপস

সেঞ্চুরির সুবাস জাগিয়ে শরিফুল ইসলামের বলে যখন আউট হয়ে যান, তখন কিছুটা বিরক্ত দেখাল ফিলিপসকে।
ছবি: ফিরোজ আহমেদ

ঘূর্ণিপাকের উইকেটে গ্লেন ফিলিপস বেছে নিলেন পাল্টা আক্রমণাত্মক কৌশল। সংগ্রাম করে উইকেটে টিকে ধীরে ধীরে রান করার বদলে আগ্রাসী ঢঙে দ্রুত রান তোলায় ব্যস্ত ছিলেন তিনি। সেঞ্চুরির সুবাস জাগিয়ে শরিফুল ইসলামের বলে আউট হয়ে যান। তখন অবশ্য বিরক্ত দেখাল নিউজিল্যান্ডের অলরাউন্ডারকে। সেই বহিঃপ্রকাশের পেছনের কারণ সংবাদ সম্মেলনে ব্যাখ্যা করলেন তিনি।

বৃষ্টির কবলে পড়া মিরপুর টেস্টের তৃতীয় দিনে সব মিলিয়ে খেলা হয়েছে মাত্র ৩২.৩ ওভার। ফিলিপসের ঝড়ো ব্যাটিংয়ে প্রথম ইনিংসে ১৮০ রান করে ৮ রানের লিড পায় নিউজিল্যান্ড। তারা খেলতে নেমেছিল ৫ উইকেটে ৫৫ রান নিয়ে। এরপর বাংলাদেশ ৮ ওভারে ২ উইকেটে ৩৮ রান সংগ্রহের পর আলোকস্বল্পতার কারণে খেলা বন্ধ হয়ে যায়। ফলে আগের ঘাটতি পুষিয়ে ৩০ রানের লিড নিয়ে দিন শেষ করেছে স্বাগতিকরা।

স্পিন-স্বর্গে ডানহাতি ব্যাটার ফিলিপস খেলেন ৮৭ রানের ঝলমলে ইনিংস। ৭২ বলের ইনিংসে তিনি মারেন ৯ চার ও ৪ ছক্কা। তিনি ফিফটি স্পর্শ করেছিলেন ৩৮ বলে। দলকে ছোট্ট লিড পাইয়ে দেওয়ার পথে ড্যারিল মিচেলের সঙ্গে ৪৯, কাইল জেমিসনের সঙ্গে ৫৫ ও দলনেতা টিম সাউদির সঙ্গে ২৮ রানের গুরুত্বপূর্ণ তিনটি জুটি গড়েন ফিলিপস।

ফিলিপসের আগ্রাসনের ইতি টেনে বাংলাদেশকে স্বস্তি দেন বাঁহাতি পেসার শরিফুল। অফ স্টাম্পের বাইরের ফুল লেংথ ডেলিভারি হালকা বাঁক নিয়ে ব্যাটে চুমু খেয়ে জমা পড়ে উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের গ্লাভসে। তবে মাঠ ছাড়ার আগে অসন্তোষ দেখান ফিলিপস। কয়েক দফা সাইট স্ক্রিনের দিকে ইশারা করেন তিনি। আম্পায়ারদের কাছে কিছু একটা বলতেও দেখা যায় তাকে।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে আসা ফিলিপস জানান আউট হওয়ার পর তার বিরক্তির কারণ, 'একদম শেষ মুহূর্তে শরিফুল যখন বল ছাড়তে যাবে, তখন তখন কেউ একজন সাইট স্ক্রিনের পাশ থেকে হেঁটে বের হয়ে আসে। আমার বল ছেড়ে সরে যাওয়া উচিত ছিল। কিন্তু আমার মাথায় তখন চলছিল যে হয়তো অনেক দেরি হয়ে গেছে। আমি বলটা ঠিকমতো দেখিনি, আবার সরেও যাইনি। আমি কোনোটাই করিনি এবং শেষমেশ বলে খোঁচা দিয়ে ফেলি।'

নবম ব্যাটার হিসেবে ফিলিপস আউট হওয়ার পর রানের খাতায় আর কিছু যোগ করতে পারেনি কিউইরা। পরের ওভারেই সাউদিকে সাজঘরে পাঠিয়ে তাদের ইনিংস মুড়িয়ে দেন তাইজুল ইসলাম। এরপর দিনের খেলার ইতির আগে বাংলাদেশ লিড নিশ্চিত করলেও হারিয়ে ফেলেছে মাহমুদুল হাসান জয় ও অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে।

Comments

The Daily Star  | English
Nvidia

Nvidia eclipses Microsoft as world's most valuable company

Nvidia's stunning surge in market value over the past year has become emblematic of a Wall Street frenzy driven by optimism about emerging AI technology.

30m ago