ভারতকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল দ. আফ্রিকা

ভারতকে ৫ উইকেটে হারিয়েছে প্রোটিয়ারা

বোলারদের সৌজন্যে লক্ষ্যটা নাগালেই রেখেছিল দক্ষিণ আফ্রিকা। এরপর ব্যাটারদের দায়িত্বশীল ইনিংস। তাতে বৃষ্টিস্নাত ম্যাচে ভারতকে হারাতে খুব একটা বেগ পেতে হয়নি প্রোটিয়াদের। বৃষ্টির কারণে প্রথম ম্যাচ পরিত্যক্ত হওয়ায় এই জয়ে সিরিজে এগিয়ে গেল প্রোটিয়ারা।

মঙ্গলবার সেইন্ট জর্জ পার্কে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ভারতকে বৃষ্টি আইনে ৫ উইকেটে হারায় দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাটিংয়ে নেমে বৃষ্টির নামার আগে ১৯.৩ ওভারে ৭ উইকেটে ১৮০ রান করে ভারত। বৃষ্টি আইনে ১৫ ওভারে ১৫২ রানের লক্ষ্য পায় দক্ষিণ আফ্রিকা। রান তাড়ায় ৭ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছায় স্বাগতিক দলটি।

লক্ষ্য তাড়ায় দুই ওপেনার ম্যাথিউ ব্রিটজকের সঙ্গে ৪২ রানের জুটি গড়েন রিজা হ্যান্ড্রিকস। তবে দুই ওপেনারের সঙ্গে ভুল বোঝাবুঝির কারণে রানআউট হয়ে ফিরে ম্যাথিউ। এরপর অধিনায়ক এইডেন মার্করামের সঙ্গে ৫৪ রানের আরও একটি দারুণ জুটি গড়েন হ্যান্ড্রিকস। তবে এ জুটি ভাঙতে ১২ রানের ব্যবধানে আরও দুটি উইকেট হারায় প্রোটিয়ারা। তবে শেষ দিকে ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস ও আন্ডিল ফেলুকায়ায়োর ছোট ছোট ইনিংসে জয় তুলে নেয় দলটি।

দলের পক্ষে সর্বোচ্চ ৪৯ রানের ইনিংস খেলেন হ্যান্ড্রিকস। ২৭ বলে ৮টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংস সাজান এই ওপেনার। ১৭ বলে ৩০ রান করেন অধিনায়ক মার্করাম। ৪টি চার ও ১টি ছক্কা মারেন নিজের ইনিংসে। শেষদিকে স্টাব অপরাজিত ১৪ ও ফেলুকায়ায়ো ৪ বলে ১০ রানের কার্যকরী ইনিংস খেলেন। ভারতের পক্ষে ৩৪ রানের খরচায় ২টি উইকেট নেন মুকেশ কুমার। 

এর আগে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামা ভারতের শুরুটা ছিল খুবই ভয়াবহ। দুই ওপেনার ইয়াসভি জাইসওয়াল ও শুবমান গিল কেউই খুলতে পারেননি রানের খাতা। তবে তৃতীয় উইকেটে তিলক শর্মার সঙ্গে দলের হাল ধরেন অধিনায়ক সূর্যকুমার যাদব। গড়েন ৪৯ রানের জুটি। তিলককে ফিরিয়ে এ জুটি ভাঙেন গেরাল্ড কোয়েটজি। তাতে ফের চাপে পড়ে যায় ভারত।

এরপর অধিনায়কের সঙ্গে যোগ দেন দারুণ ছন্দে থাকা রিঙ্কু সিং। চতুর্থ উইকেটে ৭০ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। তাতেই লড়াইয়ের পুঁজি পায় সফরকারীরা। এরপর অধিনায়ক বিদায় নিলে এক প্রান্ত আগলে খেলতে থাকেন রিঙ্কু। নিয়মিত বাউন্ডারি মেরে সচল রাখেন রানের চাকা। তবে প্রথম ইনিংসের নির্ধারিত ওভারের তিন বাকি থাকতে বৃষ্টি নামে মাঠে। ফলে ১৮০ রানেই শেষ হয় ভারতের ইনিংস।

দলের পক্ষে সর্বোচ্চ ৬৮ রানের ইনিংস খেলেন রিঙ্কু। ৩৯ বলে খেলেন এই ইনিংস। যেখানে ২টি ছক্কা ও ৯টি চার মারেন এই ব্যাটার। ৩৬ বলে ৫৬ রানের ইনিংস খেলেন অধিনায়ক সূর্যকুমার। ৫টি চার ও ৩টি ছক্কায় সাজান নিজের ইনিংস। ২০ বলে ২৯ রান করেন তিলক। ১৯ রান করেন রবীন্দ্র জাদেজা। দক্ষিণ আফ্রিকার পক্ষে ৩২ রানের খরচায় ৩টি উইকেট নেন কোয়েটজি। 

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

1h ago