আইসিসি র‍্যাঙ্কিং

বাংলাদেশের বিপক্ষে কিউইদের সমতায় ফেরানো ফিলিপসের বিশাল লাফ

গত শনিবার শেষ হওয়া টেস্টে ব্যাটারদের জন্য দুরূহ উইকেটে নজর কাড়েন ফিলিপস।
ছবি: এএফপি

মিরপুর টেস্টে বাংলাদেশকে হারিয়ে দুই ম্যাচের সিরিজে সমতা টানে নিউজিল্যান্ড। ওই ম্যাচে ব্যাট হাতে সফরকারী কিউইদের জয়ের নায়ক ছিলেন গ্লেন ফিলিপস। ম্যাচসেরার পুরস্কার জেতা তারকা বিশাল লাফ দিয়েছেন আইসিসি টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে। বল হাতে অবদান রাখায় এই সংস্করণের অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়েও বড়সড় উন্নতি হয়েছে তার।

বুধবার খেলোয়াড়দের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সাদা পোশাকের ক্রিকেটের ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ৫৫তম স্থানে উঠে এসেছেন ২৭ বছর বয়সী অলরাউন্ডার ফিলিপস। এর আগে তিনি ছিলেন একশর বাইরে।

গত শনিবার শেষ হওয়া টেস্টে ব্যাটারদের জন্য দুরূহ উইকেটে নজর কাড়েন ফিলিপস। প্রথম ইনিংসে ৭২ বলে ৯ চার ও ৪ ছয়ে ৮৭ রানের ঝড়ো ইনিংস খেলেন তিনি। এতে নিউজিল্যান্ডের ৮ রানের লিড প্রাপ্তি নিশ্চিত হয়। দ্বিতীয় ইনিংসেও ফিলিপসের ভূমিকা ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। ১৩৭ রানের লক্ষ্য তাড়ায় অতি টার্নিং ও নিচু উইকেটে ৬৯ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল কিউইদের। সেই বিপর্যয়ে দাঁড়িয়ে দলকে জেতাতে ৪৮ বলে অপরাজিত ৪০ রান করেন ফিলিপস। সপ্তম উইকেটে মিচেল স্যান্টনারকে নিয়ে গড়েন অবিচ্ছিন্ন ৭০ রানের জুটি।

স্বাগতিক বাংলাদেশের সিরিজ জয়ের স্বপ্ন মাড়িয়ে দেওয়া ফিলিপস টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ২৪তম স্থানে। তিনি এগিয়েছেন ৪২ ধাপ। এই উন্নতিতে ব্যাটিংয়ের পাশাপাশি ভূমিকা রেখেছে বল হাতে তার পারফরম্যান্স। মিরপুরে বাংলাদেশের প্রথম ইনিংসে অফ স্পিনে ৩১ রানে ৩ উইকেট শিকার করেন তিনি। দ্বিতীয় ইনিংসে অবশ্য হাত ঘোরানোর সুযোগ আসেনি তার।

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে সবার উপরে আছেন লিটন দাস। তার অবস্থান ১৮ নম্বরে। তিন ধাপ পেছানো মুশফিকুর রহিম রয়েছেন ২৩ নম্বরে। এছাড়া, সাকিব আল হাসান ৪১, নাজমুল হোসেন শান্ত ৪৬ ও তামিম ইকবাল ৪৯ নম্বরে আছেন। সেরা একশতে আরও রয়েছেন মুমিনুল হক (৫৭তম), জাকির হাসান (৬৬তম), মাহমুদুল হাসান জয় (৭৫তম), নুরুল হাসান সোহান (৮৪তম) ও মেহেদী হাসান মিরাজ (৯০তম)। জাকিরের নয় ধাপ উন্নতি হলেও মাহমুদুলের ১০ ধাপ অবনতি হয়েছে।

টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন ফিলিপসের স্বদেশি কেইন উইলিয়ামসন। এই সংস্করণের বোলিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। তার স্বদেশি রবীন্দ্র জাদেজা আগের মতোই রয়েছেন অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সবার উপরে।

Comments