শচীনের পর ধোনির জার্সিও তুলে রাখছে ভারত

এখন থেকে ধোনির ৭ নম্বর জার্সিটি আর কোনো ভারতীয় ক্রিকেটার পরতে পারবেন না।

কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে সম্মান জানাতে তার ১০ নম্বর জার্সি অবসরে রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। এবার তার মতো মহেন্দ্র সিংহ ধোনির জার্সিও সংরক্ষণ করার সিদ্ধান্ত নিল দেশটির ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। এখন থেকে ধোনির ৭ নম্বর জার্সিটি আর কোনো ভারতীয় ক্রিকেটার পরতে পারবেন না।

ধোনির নেতৃত্বে ২০০৭ সালে অনুষ্ঠিত প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে নেয় ভারত। এরপর তার নেতৃত্বেই ২০১১ বিশ্বকাপ ও ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল দলটি। অধিনায়ক হিসেবে আইসিসির তিনটি ট্রফি জেতার নজির রয়েছে কেবল তারই। তার এমন সফলতাকে সম্মান জানাতেই এই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই।

এ প্রসঙ্গে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেছেন, 'তরুণ ক্রিকেটার এবং এখন দলে থাকা ক্রিকেটারদের বলে দেওয়া হয়েছে যে, ধোনির ৭ নম্বর জার্সি পরতে পারবেন না তারা। নতুন ক্রিকেটারেরা এখন থেকে ১০ এবং ৭ নম্বর বাদ দিয়ে অন্য নম্বরের জার্সি পরবেন।'

'বর্তমান ক্রিকেটারদের মধ্যে ৬০টি জার্সি নম্বর দেওয়া হয়েছে। তাই এমন পরিস্থিতিতে কোনও খেলোয়াড় যদি এক বছরও ক্রিকেট থেকে দূরে থাকেন, তাহলে আমরা তাঁর জার্সি নম্বর কাউকে দিই না। এমন অবস্থায়, যে খেলোয়াড় অভিষেক করবেন তার জার্সি নম্বর ৩০ এর কাছাকাছি বেছে নেওয়ার অধিকার থাকবে।,' যোগ করেন সেই কর্মকর্তা।

শচীনের ১০ নম্বর জার্সি তুলে রাখার সিদ্ধান্ত অবশ্য একটি বিতর্ক তৈরি হওয়ার পর নিয়েছিল। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ১০ নম্বর জার্সি পরে খেলেন অলরাউন্ডার শার্দুল ঠাকুর। তখন সামাজিক যোগাযোগমাধ্যমে ভারতীয় সমর্থকদের ট্রলের শিকার হয়েছিলেন তিনি। এরপর সেই জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নেয় বিসিসিআই।

উল্লেখ্য, ভারতের হয়ে ২০১৯ সালে শেষ ম্যাচ খেলেছিলেন ধোনি। এরপর ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। এরপর থেকে অবশ্য এখন পর্যন্ত কোনো ভারতীয় ক্রিকেটার ৭ নম্বর জার্সি পরে খেলেননি।

Comments

The Daily Star  | English

Israel-Hezbollah hostilities fan fears of widening Gaza war

Israel and Hezbollah traded fresh cross-border fire, as fears of a regional conflict grew after Israel revealed it had approved plans for a Lebanon offensive and the Iran-backed militants vowed to blanket their foe in rockets

13m ago