নিউজিল্যান্ডে সিরিজ জিতে নিতে চায় বাংলাদেশ

অথচ সাদা বলে এখন পর্যন্ত নিউজিল্যান্ডে কোনো ম্যাচই জিততে পারেনি বাংলাদেশ

নিউজিল্যান্ডের মাঠে এখন পর্যন্ত সাফল্য বলতে গেলে বছর দুই আগে মাউন্ট মঙ্গানুই টেস্ট জয়। ওয়ানডে তো বটেই, সাদা বলেই এখনও জয় অধরা দেশটি মাটিতে। সেখানে এবার সেই অধরা জয় তুলে নেওয়ার সঙ্গে সিরিজও জিতে নিতে চান বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

নিউজিল্যান্ডে এখন পর্যন্ত মোট ১৬টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। হারতে হয়েছে সবকটিতেই। সবশেষ ২০২১ সালে ওয়ানডে সিরিজটি স্বাগতিকরা জিতেছিল ৩-০ ব্যবধানে, যেখানে কিউইদের কাছে সব ম্যাচই বড় ব্যবধানে হেরেছিল টাইগাররা।

এবার প্রায় দুই বছর পর নিউজিল্যান্ড সফরে গিয়েছে বাংলাদেশ। ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে সিরিজ শুরুর আগে আজ ডানেডিনে হয়েছে ট্রফি উন্মোচন অনুষ্ঠান। কিউই অধিনায়ক টম ল্যাথামের সঙ্গে ওয়ানডে সিরিজের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে ছবি তুলেছেন শান্ত।

সিরিজ জয়ের প্রত্যয় দেখিয়ে শান্ত বলেন, 'সত্যি বলতে, দল হিসেবে আমরা সিরিজ জিততে চাই। আমাদের দলটা বেশ ভালো। যেমনটা বললেন, গত বছর এখানে আমরা একটি টেস্ট জিতেছি। এবার আমাদের লক্ষ্য, এই দুই সিরিজ জেতা। যদি জিততে পারি, আমাদের দলের জন্য দারুণ হবে।'

আগের দিন নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সেই ম্যাচে ২৬ রানের জয়ে দারুণ প্রস্তুতি সেরে নিয়েছে টাইগাররা। বড় স্বস্তির ব্যাপারে রানে ফিরেছেন ব্যাটাররা। চার ব্যাটার হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন। সেই ম্যাচ অবশ্য খেলেননি অধিনায়ক শান্ত। তবে পারফরম্যান্সে সন্তুষ্ট তিনি।

'আমার মনে হয় ছেলেরা (প্রস্তুতি ম্যাচে) খুব ভালো ক্রিকেট খেলেছে। উইকেট খুব ভালো ছিল। প্রস্তুতির দিক থেকে সবাই নিজের কাজ করছে। নিউজিল্যান্ড একাদশও ভালো ক্রিকেট খেলেছে। তো এটি দারুণ একটি প্রস্তুতি ম্যাচ হয়েছে। ছেলেরা এই সিরিজের ব্যাপারে আত্মবিশ্বাসী,' বলেন টাইগার অধিনায়ক।

প্রতিপক্ষ শিবিরে বেশ কিছু নতুন মুখ থাকলেও আশাবাদী শান্ত, 'বেশিরভাগ ক্রিকেটারকেই চিনি আমরা। কয়েকজন অবশ্য একদমই নতুন। আমাদের কাছে তাদের খেলার ফুটেজ আছে। দলীয় আলোচনার সময় আমরা সেসব দেখব। আশা করছি, ভালো পরিকল্পনা সাজিয়ে মাঠে নামতে পারব।'

Comments

The Daily Star  | English

JS passes Speedy Trial Bill amid protest of opposition

With the passing of the bill, the law becomes permanent; JP MPs say it may become a tool to oppress the opposition

58m ago