ক্রিকেট
বাংলাদেশের নিউজিল্যান্ড সফর

ব্যাটার হিসেবে প্রতিদিন রান করব এমন না: শান্ত

শনিবার ভোরে নেপিয়ারে স্বাগতিকদের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ। সিরিজ হার আগেই নিশ্চিত হয়ে যাওয়ায় এই ম্যাচ থেকে সান্ত্বনা পাওয়ার সুযোগ আছে বাংলাদেশ। জিততে পারলে নিউজিল্যান্ডের মাঠে প্রথম ওয়ানডে জেতার ইতিহাস হবে, এড়ানো যাবে হোয়াইটওয়াশ।
Najmul Hossain Shanto
নাজমুল হোসেন শান্ত। ছবি: ফিরোজ আহমেদ

নিউজিল্যান্ডের মাঠে আরেকটি ওয়ানডে সিরিজ হেরে বসে আছে বাংলাদেশ। এবারও হারের বড় কারণ ব্যাটারদের জ্বলে উঠতে না পারা। শুরুতে উইকেট হারিয়ে দুই ম্যাচেই ব্যাটিং ভুগিয়েছে বাংলাদেশকে। দলীয় বাজে পারফরম্যান্সের মাঝে নিষ্প্রভ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ব্যাটও। তবে নিজের রান না পাওয়া নিয়ে তিনি এতটা চিন্তিত নন।

শনিবার ভোরে নেপিয়ারে স্বাগতিকদের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ। সিরিজ হার আগেই নিশ্চিত হয়ে যাওয়ায় এই ম্যাচ থেকে সান্ত্বনা পাওয়ার সুযোগ আছে বাংলাদেশ। জিততে পারলে নিউজিল্যান্ডের মাঠে প্রথম ওয়ানডে জেতার ইতিহাস হবে, এড়ানো যাবে হোয়াইটওয়াশ।

দলের অধিনায়ক, গুরুত্বপূর্ণ টপ অর্ডার ব্যাটার হিসেবে ভূমিকা রাখতে হবে শান্তকে। এই সিরিজে প্রথম দুই ম্যাচে শান্ত আউট হন ১৫ ও ৬ করে। প্রথম ম্যাচে ১৫ রান করে রিভার্স সুইপের চেষ্টায় হন বোল্ড। পরের ম্যাচে থিতু হওয়ার আগে বাউন্সের হেরফের টের না পেয়ে তুলে দেন সহজ ক্যাচ।

এই সিরিজের বাংলাদেশ অধিনায়ক মনে করছেন কন্ডিশনের অনভ্যস্ততা নয় তার পরিকল্পনায় কিছুটা ঘাটতি ছিলো, 'এই কন্ডিশনে এর আগেও খেলেছি। পরিকল্পনা আরেকটু ভালো হতে পারত। আমার ব্যাটিং যদি বলি। কিন্তু দুটো ইনিংস গিয়েছে এটা নিয়ে আমি চিন্তা করছি না। কারণ ব্যাটার হিসেবে প্রতিদিন রান করব এমন না, তবে যেদিন রান করব সেদিন যেন ইম্পেক্টফুল হয়।' 

এই দুই ইনিংসের আগে বিশ্বকাপে শেষ দুই ম্যাচে ৪৫ ও ৯০ আছে তার। তার আগে ছয় ইনিংসে শান্ত আউট হন দুই অঙ্কে যাওয়ার আগে। সর্বশেষ দশ ইনিংসে তার ব্যাট থেকে এসেছে এক ফিফটি, আরেকটি ৪৫। বাকি সবই বিশের নিচে।

নিউজিল্যান্ডে প্রথম ম্যাচে শরিফুল ইসলামের ভালো বোলিং ছাড়া গোটা ম্যাচ ছিলো হতাশার। দ্বিতীয় ম্যাচে ১৫১ বলে ১৬৯ রানের রেকর্ডময় ইনিংসে আলো ছড়ান সৌম্য সরকার। অভিষিক্ত রিশাদ হোসেন জুতসই বল করে।

শান্ত মনে করে ব্যক্তিগত কিছু পারফরম্যান্স এলেও দল হিসেবে তারা কিছু করতে পারছেন না। হোয়াটওয়াশ এড়ানোর মিশনে দল হিসেবে ঘুরে দাঁড়াতে চান তারা, সেজন্য টপ অর্ডারের ভূমিকা গুরুত্বপূর্ণ, 'এই কন্ডিশনে অবশ্যই চ্যালেঞ্জিং টপ অর্ডার ব্যাটারের জন্য এটা মানতেই হবে। চ্যালেঞ্জ আমরা কীভাবে নেই সেটা গুরুত্বপূর্ণ। আমরা যারা টপ অর্ডারে ব্যাট করি এটা নিয়ে কাজ করছি। এখন থেকে বের হওয়ার উপায় আসলে যার যার ইন্ডিভিজ্যাল জায়গা থেকে বের করতে হবে। সবাই প্রস্তুতি নিয়ে সেটা করে দেখাবে।'

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

9h ago