অস্ট্রেলিয়া সফরের পাকিস্তান দলে নোমানের পরিবর্তে নাওয়াজ

বাঁহাতি স্পিন বোলিং অলরাউন্ডার মেলবোর্নে অনুষ্ঠেয় বক্সিং ডে টেস্টের আগে সতীর্থদের সঙ্গে যোগ দেবেন।
ছবি: এএফপি

চোট ও অসুস্থতা নিয়ে বাঁহাতি স্পিনার নোমান আলী ছিটকে গেছেন অস্ট্রেলিয়া সফর থেকে। চলমান টেস্ট সিরিজের জন্য তার জায়গায় পাকিস্তান দলে ডাক পেয়েছেন মোহাম্মদ নাওয়াজ। বাঁহাতি স্পিন বোলিং অলরাউন্ডার মেলবোর্নে অনুষ্ঠেয় বক্সিং ডে টেস্টের আগে সতীর্থদের সঙ্গে যোগ দেবেন।

আগের দিন শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নাওয়াজের স্কোয়াডে অন্তর্ভুক্তের বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। নোমানের বদলি হিসেবে তাকে অনুমোদন দিয়েছেন নির্বাচক কমিটির প্রধান ওয়াহাব রিয়াজ।

ওয়ানডে ও তি-টোয়েন্টিতে পরিচিত মুখ হলেও পাকিস্তানের টেস্ট দলে এখনও নিয়মিত হতে পারেননি নাওয়াজ। ২০১৬ সালে সাদা পোশাকে অভিষেকের পর মাত্র ৬ ম্যাচ খেলেছেন তিনি। ব্যাট হাতে মাত্র ১৬ গড়ে তার রান ১৪৪। বল হাতে ৩১ গড়ে তিনি পেয়েছেন ১৬ উইকেট। তিনি সবশেষ টেস্ট খেলেছিলেন গত বছরের ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে।

মেলবোর্নে আগামী ২৬ ডিসেম্বর শুরু হবে অস্ট্রেলিয়া-পাকিস্তানের দ্বিতীয় টেস্ট। কিন্তু তার আগে খর্বশক্তির বোলিং আক্রমণ আরও দুর্বল হয়ে পড়ায় মহাবিপাকে আছে পাকিস্তান। দলটির মূল স্পিনার আবরার আহমেদ হাঁটুর চোটে ভুগছেন। স্কোয়াডের সঙ্গে থাকলেও পার্থে হওয়া সিরিজের প্রথম টেস্টের মতো আসন্ন ম্যাচেও তাকে পাওয়া যাচ্ছে না। চলতি সিরিজেই তার খেলার সম্ভাবনা ক্ষীণ।

অফ স্পিনার আবরারের জায়গায় নোমান ভূমিকা রাখতে পারতেন। কিন্তু তিনিও অসুস্থ হয়ে বিবেচনার বাইরে চলে গেছেন। পার্থে কোনো স্পিনার না খেলালেও মেলবোর্নে সেই পরিকল্পনা থেকে সরে আসার ভাবনা রয়েছে তাদের। সেক্ষেত্রে আরেক অফ স্পিনার সাজিদ খানকে দেখা যেতে পারে একাদশে। কারণ দলে যোগ দিলেও টেস্টের জন্য প্রস্তুত হতে যথেষ্ট সময় মিলবে না নাওয়াজের।

সাজিদও ডাক পেয়েছেন একই কারণে। আবরার চোটে পড়ার পর সতর্কতার অংশ হিসেবে সিরিজের শুরুতে তাকে দলে নিয়েছে পাকিস্তান।

স্পিন বিভাগের মতো সফরকারীদের পেস বিভাগও চোটে জর্জরিত। তারকা পেসার নাসিম শাহ অনেক দিন ধরেই মাঠের বাইরে আছেন। চোটের কারণে ভারতের মাটিতে সবশেষ বিশ্বকাপে খেলা হয়নি তার। পার্থে অভিষেকের স্বাদ পাওয়া ডানহাতি পেসার খুররম শাহজাদও ছিটকে গেছেন। তার পাঁজরের হাড়ে ধরা পড়েছে চিড়। তাছাড়া, আরেক তারকা পেসার হারিস রউফ এই সিরিজ থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন।

পার্থে বড় ব্যবধানে হেরে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে আছে পাকিস্তান। আগামী বছরের ৩ জানুয়ারি শুরু হতে যাওয়া সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের ভেন্যু সিডনি।

Comments