র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে ফারজানা

দ্বিতীয় ওয়ানডেতে ১০২ রানের ইনিংস খেলার পুরস্কার পেলেন ফারজানা।

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুরু করলেও শেষ পর্যন্ত সিরিজ নিজেদের করে নিতে পারেনি বাংলাদেশের মেয়েরা। তবে দ্বিতীয় ওয়ানডেতে দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়ে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছেন ব্যাটার ফারজানা হক। দুই ধাপ এগিয়ে ১৩ নম্বর অবস্থানে উঠেছেন বাংলাদেশের এই ওপেনার।

মঙ্গলবার মেয়েদের ক্রিকেটের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। দ্বিতীয় ওয়ানডেতে ১০২ রানের সুবাদে ফারজানার রেটিং পয়েন্ট ৫৮৫। তবে এক ধাপ পিছিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক নিগার সুলতানা।  ৩০তম স্থানে আছেন তিনি। এক ধাপ করে পিছিয়ে রুমানা আহমেদ ৫০ এবং মুর্শিদা খাতুন ৫৮তম স্থানে আছেন।

এই সিরিজে দারুণ পারফরম্যান্স করে এগিয়েছেন বাংলাদেশের বোলার রাবেয়া খানও। ৩৪৪ রেটিং পয়েন্ট নিয়ে চার ধাপ এগিয়ে ৫২ নম্বরে উঠেছেন এই লেগ স্পিনার। দুই বিভাগেই এগিয়েছেন অলরাউন্ডার রিতু মনি। ব্যাটিংয়ে আট ধাপ এগিয়ে উঠেছেন ৬৮তম স্থানে। আর বোলিংয়ে চার ধাপ এগিয়ে ৯০তম স্থানে উঠেছেন তিনি। এক ধাপ পিছিয়ে সালমা খাতুন আছেন ২২ নম্বরে।

প্রথম ম্যাচ হারলেও পরের দুই ম্যাচে দাপুটে পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদেরও। র‌্যাঙ্কিংয়ে অবস্থানের উন্নতি না হলেও লরা উলভার্টের রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৭৩৪। মাত্র ২ রেটিং পয়েন্ট বেশি নিয়ে তিন নম্বরে রয়েছেন শ্রীলঙ্কান চামারি আতাপাত্তু।

তবে শেষ ম্যাচে উলভার্টের সঙ্গে ২৪৩ রানের উদ্বোধনী জুটি গড়া তানজিম ব্রিটস এগিয়েছেন ৩২ ধাপ। বর্তমানে ৪১ নম্বরে আছেন তিনি। ৭১ ধাপ এগিয়ে আছেন ৭০তম স্থানে দ্বিতীয় ওয়ানডেতে অপরাজিত ৬৫ রান করা আনেকা বশ।

Comments