ক্রিকেট
বিসিএল

ঝড়ো সেঞ্চুরিতে মাশরাফির রেকর্ড ভাঙলেন তরুণ সোহান

বৃহস্পতিবার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিসিএলের ওয়ানডে আসরে মধ্যাঞ্চলের বিপক্ষে উত্তরাঞ্চলের হয়ে এই কীর্তি গড়েন সোহান।
Habibur Rahman Sohan
হাবিবুর রহমান সোহান। ফাইল ছবি: ফিরোজ আহমেদ

আগ্রাসী ব্যাটার হিসেবে ঘরোয়া ক্রিকেটে পরিচিত মুখ হাবিবুর রহমান সোহান। গত বিপিএলেও দেখিয়েছিলেন সামর্থ্যের কিছু ঝলক। এবার লিস্ট-এ ক্রিকেটে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে একটি রেকর্ড নিজের করে নিলেন তিনি। মাত্র ৪৯ বলে সেঞ্চুরি করে ভেঙে দিলেন মাশরাফি বিন মর্তুজার রেকর্ড।

বৃহস্পতিবার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিসিএলের ওয়ানডে আসরে মধ্যাঞ্চলের বিপক্ষে উত্তরাঞ্চলের হয়ে এই কীর্তি গড়েন সোহান। ২০১৬ সালে ঢাকা প্রিমিয়ার লিগে কলবাগান ক্রীড়া চক্রের হয়ে শেখ জামাল ধামমন্ডির বিপক্ষে  ৫০ বলে সেঞ্চুরি করেছিলেন মাশরাফি।

রেকর্ডময় দিনে হাবিবুর খেলেন ৬১ বলে ১১৭ রানের ইনিংস। তাতে মধ্যাঞ্চলের ২০১ রান স্রেফ ২৪.৪ ওভারে টপকে ৮ উইকেটে জিতে যায় উত্তরাঞ্চল। 

১১৭ রানের মধ্যে ৯০ রানই বাউন্ডারি থেকে তুলেছেন তিনি। মেরেছেন ৯টি করে চার-ছক্কা। রেকর্ডের দিনে ভাগ্যও পক্ষে ছিলো ডানহাতি ব্যাটারের। একবার শূন্য রানে, আরেকবার ফিফটি পেরুনোর পর জীবন পান তিনি। সেই জীবন কাজে লাগিয়েছেন দারুণভাবে। আরেকটি বিপিএলের আগে নিজেকে এনেছেন আলোচনায়। 

শহিদুল ইসলামের তোপে মধ্যাঞ্চলকে ২০১ রানে আটকে সহজ রান তাড়ায় নামে উত্তরাঞ্চল। চার-ছক্কার বৃষ্টিতে সেই রানকে তুড়ি মেরে উড়িয়ে দিতে থাকেন সোহান। তানজিদ তামিমকে নিয়ে ওপেনিং জুটিতে আনেন ১৪০ রান। তানজিদ ৩৪ করে ফেরার পর আব্দুল্লাহ আল মামুনকে নিয়ে এগুন তিনি। ৬১ বলে ১১৭ করে তার ফেরার পর বাকি কাজ অমিত হাসানকে নিয়ে সেরেছেন মামুন। 

সোহান তাণ্ডবে পাওয়া এই জয়ে বিসিএলের ওয়ানডে আসরের ফাইনালেও উঠল উত্তরাঞ্চল। 
 

Comments

The Daily Star  | English
hostility against female students

The never-ending hostility against female students

What was intended to be a sanctuary for empowerment has morphed into a harrowing ordeal for many female students

17h ago