বড় হারের ম্যাচেও নতুন ইতিহাস কোহলির

সেঞ্চুরিয়নে ভারতের দ্বিতীয় ইনিংসে কোহলি ছাড়া আর কোনো ব্যাটারের ব্যাট চলেনি
ছবি: সংগৃহীত

সেঞ্চুরিয়নে রীতিমতো বিধ্বস্ত হয়েছে ভারত। প্রোটিয়া পেসারদের দাপটে দুই ইনিংসেই ধস নেমেছে তাদের ব্যাটিং লাইনআপে। ফলে হারতে হয়েছে ইনিংস ব্যবধানে। প্রথম ইনিংসে লোকেশ রাহুল ও দ্বিতীয় ইনিংসে বিরাট কোহলি কিছুটা লড়াই চালিয়েছেন। আর এই লড়াইয়ের পথে নতুন এক ইতিহাস গড়েছেন কোহলি।

ক্রিকেট বিশ্বের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ক্যালেন্ডার ইয়ারে সব সংস্করণ মিলিয়ে সাত বার ২০০০ হাজার রানের গন্ডি পেরুলেন কোহলি। পেছনে ফেলে দিলেন লঙ্কান কিংবদন্তি কুমারা সাঙ্গাকারাকে। এতো দিন ছয় ক্যালেন্ডার ইয়ারে ২০০০ রান করে চূড়ায় ছিলেন তিনি। ২০১২ সালে প্রথমবার এক বছরে ২০০০ রান করেছিলেন। এরপর ২০১৪, ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের সঙ্গে এবার যোগ হলো ২০২৩ সাল।

এর আগে ভারতীয় ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ পাঁচবার ক্যালেন্ডার ইয়ারে ২০০০ রান করার রেকর্ডটি ছিল কিংবদন্তি শচীন টেন্ডুলকারের। ২০১৯ সালেই তার রেকর্ড ভেঙে দেন কোহলি। আর এই বছর ভেঙে দিলেন সাঙ্গাকারার রেকর্ডও। শচীনের মতো পাঁচ বছর দুই হাজার রান কিংবা তার বেশি করার রেকর্ড রয়েছে আরেক লঙ্কান তারকা মাহেলা জয়াবর্ধনেরও।

উল্লেখ্য, সেঞ্চুরিয়নে ভারতের দ্বিতীয় ইনিংসে কোহলি ছাড়া আর কোনো ব্যাটারের ব্যাট চলেনি। দলের মোট ১৩১ রানের মধ্যে ৭৬ রান করেছেন কোহলি একাই। দুই হাজারি ক্লাব থেকে এদিন ৬৬ রান দূরে ছিলেন তিনি। সতীর্থদের ব্যর্থতায় এক প্রান্ত আগলে দলের রান বাড়াতে গিয়ে শেষ ব্যাটার হিসেবে আউট হন কোহলি। অন্যথায় ইনিংসটি হয়তো আরও লম্বা হতে পারতো। মূলত ইনিংস হার এড়ানোয় ছিল লক্ষ্য তার। প্রথম ইনিংসে ৩৮ রান করেছিলেন কোহলি।  

Comments

The Daily Star  | English
mental health of students

Troubled: Mental health challenges of our school children

Unfortunately, a child suffering from mental health issues is often told, “get over it” or “it’s all in your head.”

4h ago