র‍্যাঙ্কিংয়ে উন্নতি শরিফুল-মোস্তাফিজের

৩২ ধাপ এগিয়ে ৫৬ নম্বরে উঠে এসেছেন শরিফুল

নিউজিল্যান্ড সিরিজে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন শরিফুল ইসলাম। দারুণ এই পারফরম্যান্সের ছাপ পড়েছে আইসিসি র‍্যাঙ্কিংয়েও। সবশেষ প্রকাশিত টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায় বড় লাফ দিয়েছেন এই পেসার। উন্নতি করেছেন বাংলাদেশের আরেক পেসার মোস্তাফিজুর রহমানও।

বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। এই র‍্যাঙ্কিংয়ে ৩২ ধাপ এগিয়ে ৫৬ নম্বরে উঠে এসেছেন শরিফুল। তিন ম্যাচে ৬ উইকেট নিয়ে ক্যারিয়ারে প্রথমবার সিরিজ সেরার পুরস্কার পাওয়া এই পেসার রেটিং পয়েন্ট ৪৬২।

অন্যদিকে তিন ম্যাচেই দারুণ মিতব্যয়ী বোলিং করা মোস্তাফিজ এগিয়েছেন পাঁচ ধাপ। বর্তমানে রয়েছেন ২২ নম্বরে। নিউজিল্যান্ড সিরিজে না খেলা সাকিব আল হাসান অবনতি হয়েছে। ছয় ধাপ পিছিয়ে ২৮ নম্বরে নেমে গেছেন এই অলরাউন্ডার।

আট ধাপ এগিয়েছেন কিউইদের ভারপ্রাপ্ত অধিনায়ক মিচেল স্যান্টনার। ৬৫৭ রেটিং নিয়ে আট নম্বরে উঠেছেন তিনি। তবে টি-টোয়েন্টি ব্যাটিং ও অলরাউন্ডারের তালিকায় আসেনি বিশেষ কোনো পরিবর্তন। দুই ধাপ এগিয়ে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত উঠেছেন আছেন নম্বরে। দুই ধাপ পিছিয়ে ২৩ নম্বরে আছেন লিটন দাস।

এদিকে টেস্টের ব্যাটিংয়ে শীর্ষ দশে ফিরেছেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। সেঞ্চুরিয়নে ৩৮ ও ৭৬ রানের ইনিংস খেলায় চার ধাপ এগিয়ে ৭৬১ রেটিং পয়েন্ট নিয়ে নয় নম্বরে আছেন এই ব্যাটার। ২০২২ সালের মার্চের পর প্রথমবার শীর্ষ দশে উঠলেন কোহলি।

১৮৫ রানের ইনিংস খেলে দুই ধাপ এগিয়ে ৬৮০ রেটিং পয়েন্ট নিয়ে ১৯ নম্বরে এসেছেন ডিন এলগার। পাকিস্তানের বিপক্ষে বক্সিং ডে টেস্টে দারুণ ব্যাটিংয়ের পর ১৬ ধাপ এগিয়ে ৫২তম স্থানে উঠেছেন মিচেল মার্শ। চার ধাপ এগিয়ে ২৭ নম্বরে উঠেছেন মোহাম্মদ রিজওয়ান। বোলারদের তালিকায় র‍্যাঙ্কিংয়ে ফিরেছেন জাসপ্রিত বুমরাহ। ৭৬৭ পয়েন্ট নিয়ে তার অবস্থান পাঁচে।

 

Comments

The Daily Star  | English

AL govt closed down routes used for arms smuggling thru Bangladesh: PM

As a result, peace prevails in the seven sister states of India, she says

53m ago