এবার বিপিএলে আন্তর্জাতিক মানের উইকেট বানাবে বিসিবি

বিশ্বকাপ ভাবনায় বিপিএলে আন্তর্জাতিক মানের উইকেট তৈরি করবেন বলে জানিয়েছেন বিসিবির গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান মাহবুব আনাম।
mirpur sher e bangla
ছবি: ফিরোজ আহমেদ

সংস্করণটা যখন টি-টোয়েন্টি তখন বরাবরই বাংলাদেশের জন্য বড় দুশ্চিন্তার নাম ব্যাটিং। ব্যাটারদের ব্যর্থতায় প্রতিটি বৈশ্বিক আসরেই ভরাডুবি হয়েছে টাইগারদের। এরজন্য দেশের নিম্ন মানের উইকেটকেই দায় দিয়ে থাকেন ব্যাটাররা। সে সবকিছু বিবেচনা করে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরে বিশ্বমানের উইকেট থাকবে বলে জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান মাহবুব আনাম।

আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে বিপিএলের এবারের আসর। এরমধ্যেই শুরু হয়ে গেছে এর দামামা। এ আসরের যথাযথ উন্নয়নে নানা ধরণের বৈঠক করছে বিপিএলের টেকনিক্যাল কমিটি। বুধবার বিসিবিতে বিভিন্ন ভেন্যুর ম্যানেজার ও কিউরেটরদের সঙ্গে বৈঠক করেন তারা। সে বৈঠক সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিপিএলে এবার ভালোমানের উইকেটের আশাবাদ ব্যক্ত করেন বিসিবির গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান।

টি-টোয়েন্টি ক্রিকেটে দর্শকরা রান দেখতে আসেন জানিয়ে মাহবুব আনাম বলেন, 'টি-টোয়েন্টি ব্যাটারদের খেলা। আমরা চাইবো যেন এখানে প্রচুর রান হয়। তবে অবশ্যই ব্যাটারদের দক্ষতাও থাকতে হবে, বোলারদের দক্ষতাও থাকবে হবে। আমরা আগামী বিশ্বকাপকে সামনে রেখে যে ধরনের উইকেট আইসিসি আন্তর্জাতিক ইভেন্টগুলোতে তৈরি করার চেষ্টা করে, আমরা সেরকম চেষ্টা করবো।'

প্রতিকূল আবহাওয়ায় শুরুতে নানা সমস্যার মুখোমুখি হলেও শেষ পর্যন্ত ভালো উইকেট হবে বলেই বিশ্বাস করেন তিনি, 'তবে আবহাওয়া একটা কন্ডিশন, এখন যেরকম কুয়াশা ও শৈত্যপ্রবাহ চলছে তাতে হয়তো শুরুতে আমরা কিছু সমস্যার মুখোমুখি হবো। আমাদের প্রচেষ্টা থাকবে ভালো উইকেট যেটা আগামী বিশ্বকাপ সঙ্গে সমতুল্য রেখে একটা উইকেটই বানানোর কথাই ওদের বলা হয়েছে। যেন আমাদের ব্যাটার যারা খেলবে তারা যেন বিশ্বকাপের জন্য একটা প্রস্তুতি হিসেবে এটাকে ব্যবহার করতে পারে।'

তবে প্রতি বছরই বিপিএল শুরুর আগে এমন আশ্বাসই দিয়ে থাকেন কর্তারা। কিন্তু শেষ পর্যন্ত সাধারণ মানের উইকেটই তৈরি হয়। তাতে প্রশ্ন ওঠে এই সকল ভেন্যুর কিউরেটরদের ক্ষমতা নিয়ে। কিন্তু তারপরও তাদের উপরই আস্থা রাখছে বিসিবি। বিসিবির কিউরেটর পরামর্শক টনি হেমিংয়ের নেতৃত্বেই উইকেট তৈরি হবে বলে জানান বিসিবির গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান। 

'আমার মনে হয় সবার স্কিল আছে। বিসিবি এই মুহূর্তে আমাদের যেহেতু একজন শক্তিশালী পরামর্শক আছেন টনি হেমিং। ও যেভাবে আমাদের কিউরিটেরদের জ্ঞান দিচ্ছে এবং তার যে অভিজ্ঞতা, আমার মনে হয় বাইরে থেকে কাউকে আনার প্রয়োজনীয়তা হবে না। গত বিপিএলেও আমরা ভালো উইকেট পেয়েছি। এবং বেশ রান হয়েছিল। আমি মনে করি যে এটা সম্পূর্ণভাবে সম্ভব। আমাদের যে দক্ষতা রয়েছে কিউরেটর দলের তাদের দিয়েই ভালো উইকেট দিতে পারবো বলে আশা করছি,' বলেন মাহবুব আনাম।

Comments

The Daily Star  | English

India visit brief, but very fruitful: PM

Prime Minister Sheikh Hasina today said, even though brief, her recent visit to India was very successful

34m ago