বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় হেড-কোহলি-জাদেজা-কামিন্স

স্যার গ্যারি সোবার্স ট্রফির লড়াইয়ে দুই অস্ট্রেলিয়ান প্যাট কামিন্স, ট্রাভিস হেডের সঙ্গে রয়েছেন দুই ভারতীয় বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা।

কী দারুণ একটি বছর কাটালেন অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স। ওয়ানডে বিশ্বকাপের সঙ্গে এ বছর প্রথমবারের মতো টেস্ট চ্যাম্পিয়নশিপও জিতে নেয় তার দল অস্ট্রেলিয়া। তবে সেই দুই ফাইনালেই ম্যাচসেরা ছিলেন ওপেনার ট্রাভিস হেড। দারুণ বছর কেটেছে তারও। ২০২৩ সালের আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন এই দুই ক্রিকেটারই।

স্যার গ্যারি সোবার্স ট্রফির লড়াইয়ে এ দুই অস্ট্রেলিয়ান ক্রিকেটারের সঙ্গে রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি ও স্পিনিং বোলিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। আর মেয়েদের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার র‍্যাচেল ফ্লিন্ট ট্রফির সংক্ষিপ্ত তালিকায় রয়েছে শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু, অস্ট্রেলিয়ার অ্যাশলি গার্ডনার, ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্রান্ট ও অস্ট্রেলিয়ার বেথ মুনি।

প্যাট কামিন্স

২৪ ম্যাচে ৪২২ রান এবং ৯ উইকেট

অস্ট্রেলিয়া অধিনায়ক সফল এই পেসার টেস্টে ১১ ম্যাচে নিয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ ৪২ উইকেট। যেখানে ফাইফার তিনবার এবং ম্যাচে ১০ উইকেট একবার। ১৩টি ওয়ানডে ম্যাচে নেন ১৭টি। গত বছর অবশ্য টি-টোয়েন্টি খেলেননি এই অস্ট্রেলিয়ান। দুই সংস্করণ মিলিয়ে ব্যাট হাতে করেন ৪২২ রান। সবচেয়ে বড় কথা চৌকশ নেতৃত্বে গত বছর আইসিসির দুই শিরোপা জয় করে নেওয়ার পাশাপাশি ইংল্যান্ডকে তাদের মাটিতে হারিয়ে ধরে রাখে অ্যাশেজ।

বিরাট কোহলি

৩৫ ম্যাচে ২০৪৮ রান

দলীয়ভাবে গত বছর অবশ্য খুব একটা সফল ছিল না ভারত। একমাত্র এশিয়া কাপ জিতে নিয়েছে। তবে বছরটা দারুণ কাটিয়েছেন কোহলি। ওয়ানডেতে ৫০টি সেঞ্চুরি করে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ৪৯ সেঞ্চুরির রেকর্ড ছাড়িয়ে গিয়েছেন। গত বছর ছয়টি সেঞ্চুরি করেন ওয়ানডেতে। বিশ্বকাপে ৭৬৫ রান করে গড়েন বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি রানের রেকর্ড।

ট্রাভিস হেড

৩১ ম্যাচে ১৬৯৮ রান

গত বছরটা দারুণ কেটেছে এই অস্ট্রেলিয়ান ওপেনারের। বিশ্বকাপের শুরুতে না থাকলেও চোট কাটিয়ে শেষ দিকে যা খেলেছেন তাতে বুঝিয়ে দিয়েছেন তার সামর্থ্য। ফাইনালে অস্ট্রেলিয়ার জয়ের এই নায়ক খেলেন ১৩৭ রানের ইনিংস। সেমি-ফাইনালেও খেলেন ৬২ রানের কার্যকরী ইনিংস। নকআউট পর্বের দুই ম্যাচেই  সেরা। টেস্টেও ছিলেন দারুণ সফল। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে খেলেন ১৬৩ রানের ইনিংস। ৪২ গড়ে গত বছর ৯১৯ রান করেন হেড। তবে গত বছর কোনো টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি তিনি।

রবীন্দ্র জাদেজা

৩৫ ম্যাচে ৬১৩ রান ও ৬৬ উইকেট

হাঁটুর চোটে গত বছরের শুরুর দিকে মাঠে ছিলেন না জাদেজা। বোর্ডার-গাভাস্কার ট্রফিতে ২২ উইকেট নিয়ে ভারতের সিরিজ জয়ে বড় অবদান রাখেন এই অলরাউন্ডার। গত বছর সাত টেস্ট খেলে পান মোট ৩৩ উইকেট। ২৬টি ওয়ানডেতে নেন ৩২ উইকেট। বিশ্বকাপে ২৪.৮৭ গড়ে নেন ১৬ উইকেট।  

Comments

The Daily Star  | English

Cattle sales yet to gain momentum

Till this evening, a number of sacrificial animals, especially bulls, were present at all 16 cattle markets in Dhaka, but customer turnout was notably low until 5:00pm

18m ago