বাবরের সামনে কেবল কোহলি-রোহিত

পাকিস্তানকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল নিউজিল্যান্ড

সময়টা একেবারেই ভালো যাচ্ছে না পাকিস্তানের। অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর এবার নিউজিল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজের শুরুটা ভালো হলো না তাদের। প্রথম ম্যাচেই বড় হার। তবে বাজে সময় কাটিয়ে রানে ফেরার ইঙ্গিত দিয়েছেন সাবেক অধিনায়ক বাবর আজম। এমনকি মার্টিন গাপটিলকে টপকে গিয়েছেন এ সংস্করণে। তার সামনে রয়েছেন কেবল ভারতের দুই তারকা বিরাট কোহলি ও রোহিত শর্মা।

শুক্রবার অকল্যান্ডের ইডেন পার্কে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে পাকিস্তানকে ৪৬ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ২৬ রান করে স্বাগতিকরা। জবাবে দুই ওভার বাকি থাকতে ১৮০ রানে গুটিয়ে যায় পাকিস্তান।

তবে এই ম্যাচে পাকিস্তানে প্রাপ্তি বাবর আজমের রানে ফেরা। ভারত বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর অস্ট্রেলিয়া সিরিজেও নিষ্প্রভ ছিল তার ব্যাট। তবে এদিন ছন্দের সঙ্গে ব্যাটিং করতে দেখা গিয়েছে তাকে। দ্রুত গতিতে ব্যাটিং করে দলের হয়ে একমাত্র ফিফটি করেন তিনি। একপাশে যখন নিয়মিত উইকেট হারাতে থাকে পাকিস্তান, তখন অন্যপ্রান্তে বাবর লড়াই করেন বুক চিতিয়ে। ৩৫ বলে খেলেন ৫৭ রানের ইনিংস। ৬টি চার ও ২টি ছক্কায় সাজান নিজের ইনিংস।

এই ফিফটিতে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাবরের রান এখন ৩ হাজার ৫৪২ রান। ৪১.৬৭ গড়ে ১২৮ স্ট্রাইক রেটে এই রান করেন তিনি। এতোদিন ৩ হাজার ৫৩১ রান নিয়ে তৃতীয় স্থানে ছিলেন কিউই ওপেনার গাপটিল। তবে তার সামনে থাকা রোহিতের সংগ্রহ ৩ হাজার ৮৫৩ রান। সবার উপরে থাকা বিরাট কোহলির রান ৪ হাজার ৮ রান।

এদিন বাবর আজম থাকা পর্যন্ত ম্যাচেই ছিল পাকিস্তান। ১৫ ওভারে ৪ উইকেটে ১৫৯ রান তুলেছিল দলটি। এরপর বাবর আউট হতেই ধস নামে তাদের ব্যাটিং লাইনআপে। এরপর আর মাত্র ২১ রান যোগ করতে পারে দলটি। মূলত টিম সাউদির তোপে দিশেহারা হয় যায় তারা। ৪ ওভার বল করে মাত্র ২৫ রানের খরচায় নেন ৪ উইকেট। এর আগে অধিনায়ক কেন উইলিয়ামসন (৫৭) ও ড্যারিল মিচেলের (৬১) ফিফটির সঙ্গে ফিন অ্যালেনের (৩৪) ঝড়ো ব্যাটিংয়ে বিশাল ২২৮ রানের পুঁজি পায় নিউজিল্যান্ড।

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

1h ago