অ্যালেনের ১৬ ছক্কার রেকর্ডময় সেঞ্চুরিতে বিধ্বস্ত পাকিস্তান

বুধবার ডানেডিনে তৃতীয় টি-টোয়েন্টিতে পাকিস্তানকে ৪৫ রানের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচের সিরিজ তারা জিতে নিয়েছে দুই ম্যাচ বাকি থাকতেই।
Finn Allen
বিস্ফোরক ব্যাটিং ফিন অ্যালেনের

৬২ বলে ১৩৭ রানের মধ্যে ১১৬ রানই ফিন অ্যালেন নিলেন বাউন্ডারি-ওভার বাউন্ডারি থেকে। দুবার তো ছক্কা মেরে বলই হারিয়ে ফেললেন। ১৬ ছক্কা মেরে হজরতুল্লাহ জাজাইর বিশ্বরেকর্ডও স্পর্শ করলেন। অ্যালানের এমন তান্ডবে বিশাল পুঁজি গড়ে পাকিস্তানকে বিধ্বস্ত করল নিউজিল্যান্ড।

বুধবার ডানেডিনে তৃতীয় টি-টোয়েন্টিতে পাকিস্তানকে ৪৫ রানের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচের সিরিজ তারা জিতে নিয়েছে দুই ম্যাচ বাকি থাকতেই। আগে ব্যাট করে অ্যালেন ঝড়ে ২২৪ রান করে কিউইরা। জবাবে বাবর আজমের ফিফটিতে পাকিস্তান করতে পারে ১৭৯ রান।

নিউজিল্যান্ডের ইনিংসের অর্ধেকের বেশি রান একাই করেছেন অ্যালেন। তার ১৩৭ রানের পর দ্বিতীয় সর্বোচ্চ টিম সেইফার্টের ২৩ বলে ৩১ আর গ্লেন ফিলিপস ১৫ বলে করেন ১৯ রান।

ডানেডিনের ইউনিভার্সিটি ওভাল মাঠকে এদিন ছক্কা ঝড়ের মঞ্চ বানিয়ে ফেলেন অ্যালেন। ইনিংসের তৃতীয় ওভারেই দুবার বল হারিয়ে ফেলেন ছক্কা মেরে।

১৬ ছক্কা মেরে এতদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কার রেকর্ড ছিল আফগানিস্তানের হজরতুল্লাহ জাজাইর। সেখানে ভাগ বসালেন কিউই বিস্ফোরক ব্যাটার।

অ্যালেন রেকর্ড গড়েছেন আরেকটি। টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বড় ইনিংস এখন তার। ছাড়িয়ে গেছেন ২০১২ সালে বাংলাদেশের বিপক্ষে করা ব্র্যান্ডন ম্যাককালামের ১২৩ রানকে।

এদিনও টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাট করতে দিয়ে বিপদ ডেকে আনে পাকিস্তান। শুরুতে রয়েসয়ে খেললেও অ্যালেন ডানা মেলেন প্রথম চার ওভার পর। এরপর টানা চলতে থাকে তার তাণ্ডব। আরেক প্রান্তে উইকেট পতন অব্যাহত থাকলেও তার ঝাঁজে তাতে প্রভাব ছিল সামান্য।

বড় রান তাড়ায় নেমে জুতসই শুরু পায়নি পাকিস্তান। ফের ব্যর্থ হন সাইম আইয়ুব। মোহাম্মদ রিজওয়ান থামেন ২০ বলে ২৪ করে। পাকিস্তানের আরও ব্যাটাররা থিতু হয়েছিলেন, কিন্তু তেমন ঝড় তুললে পারেননি। বাবর ৩৭ বলে ৫৮ করলেও অ্যালানের জবাব দেওয়ার কাছাকাছি ছিলো না তার ইনিংস।

টিম সাউদি, মিচেল স্যান্টনাররা সহজেই বেধে রাখেন পাকিস্তানি ব্যাটারদের। 

Comments

The Daily Star  | English

Red Meat Roadmap of Bangladesh

Here are some of the most popular and unique red meat dishes that Bangladesh has to offer

3h ago