ক্রিকেট

আড়াই হাজার কোটি রুপিতে ২০২৮ পর্যন্ত আইপিএলের টাইটেল স্পন্সর থাকল টাটা

২০২২ সালে দায়িত্ব নিয়ে প্রতি মৌসুমে ৩৬৯ কোটি রুপি করে দেওয়ার চুক্তি করেছিল টাটা। দুই বছর এই অঙ্ক দেওয়ার পর হলো নতুন চুক্তি। এবার আগামী পাঁচ বছরের জন্য টাকার অঙ্ক বেড়ে গেল অনেকটা
tata ipl

২০২২ সালে ভিভোর কাছ থেকে আইপিএলের টাইটেল স্পন্সরশীপ আসে টাটা গ্রুপের কাছে। তারা বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি আসরের সঙ্গে থাকছে ২০২৮ সাল পর্যন্ত। সেজন্য প্রতি মৌসুমে ৫০০ কোটি রুপি করে ভারতীয় ক্রিকেট বোর্ডকে মোট আড়াই হাজার কোটি রুপি দেবে তারা।

২০২২ সালে দায়িত্ব নিয়ে প্রতি মৌসুমে ৩৬৯ কোটি রুপি করে দেওয়ার চুক্তি করেছিল টাটা। দুই বছর এই অঙ্ক দেওয়ার পর হলো নতুন চুক্তি। এবার আগামী পাঁচ বছরের জন্য টাকার অঙ্ক বেড়ে গেল অনেকটা। টাইটেল স্পন্সর থেকে প্রতি মৌসুমে বিসিসিআইর আয় বাড়ল ১৩১ কোটি রুপি করে।

একই পরিমাণ গ্রুপ দিতে চেয়েছিল আদিত্য বিড়লা গ্রুপও। তবে টাটাই যেহেতু তা দিতে রাজি আছে তাই পুরনো স্পন্সর গ্রুপের সঙ্গেই সম্পর্ক টিকিয়ে রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

২০২৩-২০২৭ পর্যন্ত আইপিএলের সম্প্রচার স্বত্ত্ব থেকে বিসিসিআই পাচ্ছে ৪৮ হাজার কোটি রুপি। বিশ্বের অন্য যেকোনো ফ্র্যাঞ্চাইজি আসরের তুলনায় যা অবিশ্বাস্যগুণ বেশি।

Comments