যুব বিশ্বকাপের সুপার সিক্সে বাংলাদেশের খেলার সূচি ও সমীকরণ

‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে ভারত আর রানার্সআপ হয়ে সুপার সিক্সে পা রাখে বাংলাদেশের যুবারা। এই গ্রুপ থেকে সুপার সিক্সে যাওয়া তৃতীয় দল আয়ারল্যান্ড।
bangladesh under 19

যুব বিশ্বকাপে গ্রুপ পর্বে বাংলাদেশ দ্বিতীয় হচ্ছে এটা অনুমিতই ছিলো। গ্রুপের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রকে ভারত হারানোর পর তা নিশ্চিত হয়ে যায়। রোববার গ্রুপ পর্বের লড়াই শেষে চূড়ান্ত হয়ে গেছে সুপার সিক্সের সূচি।

'এ' গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে ভারত আর রানার্সআপ হয়ে সুপার সিক্সে পা রাখে বাংলাদেশের যুবারা। এই গ্রুপ থেকে সুপার সিক্সে যাওয়া তৃতীয় দল আয়ারল্যান্ড।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নিয়েছে ১৬ দল। এর মধ্যে ১২ দলই উঠছ সুপার সিক্সে। সেখান থেকে ঠিক হবে সেরা চার। সুপার সিক্সে বাংলাদেশের দুই প্রতিপক্ষ পাকিস্তান ও নেপাল।

সেমিফাইনালে উঠতে হলে সুপার সিক্সের দুই ম্যাচেই জেতার বিকল্প নেই। বাংলাদেশকে পিছিয়ে রাখছে প্রথম পর্বে ভারতের বিপক্ষে হার। কারণ সুপার সিক্স থেকে সেমিতে উঠার সমীকরণে ভূমিকা রাখবে প্রথম পর্বের পয়েন্ট। কাজেই সুপার সিক্সে নিজেদের ম্যাচ জেতার পাশাপাশি অপেক্ষায় থাকতে হবে সেরা হয়ে উঠা অন্য দলগুলোর ম্যাচের ফলের দিকেও। 

সুপার সিক্সে উঠা দলগুলোর মধ্যে প্রথম পর্বের জয়-পরাজয়ের ভিত্তিতে ঠিক হয় ক্যারি পয়েন্ট। প্রথম পর্বে বাংলাদেশ জিতেছিল আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে। যুক্তরাষ্ট্র সুপার সিক্সে না উঠায় এই পয়েন্ট ক্যারি হবে না। অর্থাৎ সুপার সিক্সে ২ পয়েন্ট নিয়ে শুরু করবে মাহফুজুর রহমান রাব্বিরা।

অন্য দিকে সবগুলো ম্যাচ জেতায় ৪ পয়েন্ট নিয়ে সুপার সিক্সে খেলবে ভারত-পাকিস্তানের মতন দলগুলো। সুপার সিক্স থেকে সেমিতে উঠার দৌড়ে শুরুতেই এগিয়ে আছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। এদের কোন এক দলের হোঁচট ও নিজেদের জয় মিলিয়ে মিলতে পারে বাংলাদেশের সেমিতে যাওয়ার সমীকরণ। 

সুপার সিক্সে বাংলাদেশের সূচি:

তারিখ ম্যাচ বাংলাদেশ সময় ভেন্যু
৩১ জানুয়ারি ২০২৪ বাংলাদেশ বনাম নেপাল দুপুর ২টা ব্লুমফন্টেইন
৩ ফেব্রুয়ারি ২০২৪ বাংলাদেশ বনাম পাকিস্তান দুপুর ২টা বেনোনি

 

 

 

Comments

The Daily Star  | English

India to send experts to Bangladesh to study Teesta project: Modi

India will soon send a team of technical experts to Bangladesh to study conservation and management water of Teesta river, Indian Prime Minister Narendra Modi said today

41m ago