‘সরফরাজ কেবল দরজায় কড়া নাড়েনি, দরজা ভেঙে দলে ঢুকেছে’

দলে আসার আগে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে ভারত ‘এ’ দলের হয়ে আনঅফিসিয়াল টেস্টে ১৬০ বলে সরফরাজ করেন ১৬১ রান।
sarfaraz khan

২০১৯ সাল থেকেই ভারতের ঘরোয়া প্রথম শ্রেণীর ক্রিকেটে অবিশ্বাস্য ধারাবাহিকতায় রান করছেন সরফরাজ খান। পঞ্চাশের কাছাকাছি ম্যাচ খেলে তার গড় ৭০ ছুঁইছুঁই। টানা রান করলেও নির্বাচকরা তাকে দলে নিচ্ছিলেন না। তাকে সুযোগ না দেওয়ায় সমালোচনাও হচ্ছিল নির্বাচকদের। অবশেষে মুম্বাইর এই ব্যাটার পেলেন টেস্ট দলের ডাক। ধারাভাষ্যকার হার্শা ভোগলের মতে কেবল দরজায় কড়া নাড়া নয়, দরজা গুঁড়িয়ে দলে এসেছেন ডানহাতি ব্যাটার।

রবীন্দ্র জাদেজা ও লোকেশ রাহুল বিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্টে ছিটকে যাওয়ার পর তিনজন ক্রিকেটার স্কোয়াডে ডাকে ভারত। স্পিনার সৌরভ কুমার, স্পিন অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরের সঙ্গে দলে আসেন ব্যাটার সরফরাজ।

দলে আসার আগে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে ভারত 'এ' দলের হয়ে আনঅফিসিয়াল টেস্টে ১৬০ বলে সরফরাজ করেন ১৬১ রান। যাতেও তার জাতীয় দলে আসা সহজ হয়।

বিরাট কোহলি প্রথম দুই টেস্টে না থাকায় এই সিরিজে শুরু থেকেই সরফরাজ থাকবেন বলে আশা করা হচ্ছিল। কিন্তু তার বদলে নেওয়া হয় রজত পাতিদারকে। এবার রাহুলের চোট খুলে দিল সরফরাজের দরজা।

সরফরাজ দলে আসার পর এক্স হ্যান্ডেলে পোস্ট করে হার্শা লেখেন, 'সরফরাজ খান কেবল দরজায় কড়া নাড়েনি, দরজা ভেঙে দিয়েছে।'

দলে আসা সরফরাজের এবার একাদশে জায়গা হবে তো? একাদশ সাজানো খুব সহজ মনে করছেন না হার্শা। তবে উইকেট হায়দরাবাদের মতন হলে পাতিদার ও সরফরাজ দুজনকেই একাদশে দেখতে চান তিনি,  'হায়দরাবাদ টেস্টের পর ভারতের একাদশ নির্বাচন সহজ নয়। পাতিদার ও সরফরাজ দুজনেই কি খেলবে? তৃতীয় স্পিনার নিয়ে সিরাজকে বসানো হবে? নাকি রবীন্দ্র জাদেজার জায়গায় সোজা ওয়াসিংটন সুন্দরকে খেলাবে ভারত আর পাতিদার ও সরফরাজের মধ্যে একজন বেছে নেবে?'

'পিচ যদি হায়দরাবাদের মতন হয়, আমি আশা করব দুজন ব্যাটারই (পাতিদার ও সরফরাজ) খেলবে। তৃতীয় স্পিনার আসবে পেসারের জায়গায়।'

এদিকে সরফরাজের দলে আসার খবরে টুইট করেন ইরফান পাঠানো। সাবেক এই পেসারের পোস্টেও বেরিয়ে আসে কতটা প্রতীক্ষা ছিল সবার সরফরাজকে ঘিরে, 'ঘরোয়া ক্রিকেটে অজস্র ঘন্টা পার করে জাতীয় দলে এসেছে সরফরাজ। তার পরিবারের স্বপ্ন পূরণ হয়েছে। ভারতীয় দলে ডাক পাওয়ায় অভিনন্দন।'

২ ফেব্রুয়ারি বিশাখাপত্তনমে শুরু হবে ভারত-ইংল্যান্ডের দ্বিতীয় টেস্ট। হায়দরাবাদে প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে হেরে সিরিজে পিছিয়ে আছে রোহিত শর্মার দল।

Comments