ক্রিকেট

জয়াসুরিয়ার ২৪ বছরের রেকর্ড ভেঙে নিশাঙ্কার ডাবল সেঞ্চুরি

নিশাঙ্কার রেকর্ড গড়ার সময়ে দর্শকসারীতে উপস্থিত ছিলেন জয়াসুরিয়া

পাথুম নিশাঙ্কা যখন দুই রান নিয়ে শ্রীলঙ্কার ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরারের তালিকায় শীর্ষে উঠলেন তখন দর্শকসারীতে ছিলেন সনথ জয়াসুরিয়া। গত ২৪ বছর ধরে এই রেকর্ডধারী ছিলেন তিনিই। উত্তরসূরির সাফল্যে হাততালি দিচ্ছিলেন এই কিংবদন্তি। তখন আলোচনা ছিল শ্রীলঙ্কার হয়ে প্রথম ডাবল সেঞ্চুরিটা কি করতে পারবেন নিশাঙ্কা? কিন্তু এরপর স্রেফ দুই বল লেগেছে এই মাইলফলকে পৌঁছাতে।

শুক্রবার পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ২১০ রানের হার না মানা এক ইনিংস খেলেছেন নিশাঙ্কা। ১৩৯ বলে এই রান করেন এই ওপেনার। ২০টি চারের সঙ্গে ৮টি ছক্কায় সাজান নিজের ইনিংস। তাতে আফগানদের ৩৮২ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছে লঙ্কান দলটি।

শ্রীলঙ্কার হয়ে এটাই কোনো ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এর আগে ২০০০ সালে ভারতের বিপক্ষে জয়াসুরিয়া করেছিলেন ১৮৯ রান। সেদিন ডাবল সেঞ্চুরি তুলে নেওয়ার সুযোগ ছিল তার। কিন্তু বিস্ময়করভাবে ৪৯তম ওভারে নিজেই বল হাতে তুলে নেন তৎকালীন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। এবং প্রথম বলেই জয়াসুরিয়াকে ফেলেন স্টাম্পিংয়ের ফাঁদে।

২৪ বছর পর আবার যখন কোনো শ্রীলঙ্কান ব্যাটার ডাবল সেঞ্চুরির সামনে ছিলেন তখন ফিরে আসছিল সেই স্মৃতি। সে সময়ে চলছিল ইনিংসের ৪৯তম ওভার। তবে গুলবাদিন নাইবের করা সেই ওভারে জয়সুরিয়াকে ছাড়িয়ে ১৯৬ রানে ছিলেন নিশাঙ্কা। এরপর ফরিদ আহমেদের করা শেষ ওভারে চারিথ আসালাঙ্কা সিঙ্গেল নিয়ে সুযোগ দিলে প্রথম বলেই বাউন্ডারি মেরে পৌঁছে যান ডাবল সেঞ্চুরির ক্লাবে।

ওয়ানডে ক্রিকেটে এ নিয়ে মোট ১০জন ব্যাটার ডাবল সেঞ্চুরি করলেন। যেখানে প্রথমটি করেছিলেন কিংবদন্তি শচীন টেন্ডুলকার। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই কীর্তি গড়েন তিনি। এরপর ডাবল সেঞ্চুরি হয়েছে আরও ১১টি। স্বদেশী রোহিত শর্মাই খেলেছেন সর্বোচ্চ তিনটি দ্বিশতক।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

7h ago