ক্রিকেট

ঝড়ো সেঞ্চুরিতে রোহিতের রেকর্ড স্পর্শ করলেন ম্যাক্সওয়েল

১২০ রানের অপরাজিত বিস্ফোরক ইনিংস খেলেন ম্যাক্সওয়েল। ৫৫ বল মোকাবিলায় তার ব্যাট থেকে আসে ১২ চার ও ৮ ছক্কা।
ছবি: এএফপি

ইনিংসের ষষ্ঠ ওভারে ক্রিজে গেলেন গ্লেন ম্যাক্সওয়েল। এরপর স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের ওপর চালালেন তাণ্ডব। দ্বাদশ ওভারে ফিফটি ছোঁয়ার পর ১৯তম ওভারে সেঞ্চুরি পূরণ করে ফেললেন তিনি। এতে ভারতের রোহিত শর্মার রেকর্ডে ভাগ বসালেন অস্ট্রেলিয়ার ডানহাতি ব্যাটার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি সেঞ্চুরি এখন যৌথভাবে তাদের।

রোববার অ্যাডিলেডে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস হেরে আগে ব্যাট করে রানের পাহাড় গড়েছে অজিরা। ক্যারিবিয়ানদের বিপক্ষে নির্ধারিত ২০ ওভারে তারা পেয়েছে ৪ উইকেটে ২৪১ রানের বিশাল পুঁজি।

এই সংগ্রহের পেছনে মূল ভূমিকা রাখেন ম্যাক্সওয়েল। ১২০ রানের অপরাজিত বিস্ফোরক ইনিংস খেলেন তিনি। ৫৫ বল মোকাবিলায় তার ব্যাট থেকে আসে ১২ চার ও ৮ ছক্কা। ২৫ বলে হাফসেঞ্চুরি স্পর্শ করে ৫০ বলে সেঞ্চুরিতে পৌঁছান তিনি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০২তম ম্যাচ খেলতে নামা ম্যাক্সওয়েলের এটি পঞ্চম সেঞ্চুরি। সমান সংখ্যক তিন অঙ্কের ইনিংস আছে আর একজনের। ১৫১ ম্যাচ খেলা রোহিতের নামের পাশেও রয়েছে পাঁচটি সেঞ্চুরি।

এই তালিকায় যৌথভাবে শীর্ষে থাকা দুজনের পরের অবস্থানে আছেন সূর্যকুমার যাদব। রোহিতের জাতীয় দলের সতীর্থ ৬০ ম্যাচে করেছেন চারটি সেঞ্চুরি। তিনটি করে সেঞ্চুরি আছে চেক প্রজাতন্ত্রের সাবাউন ডাভিজি, নিউজিল্যান্ডের কলিন মুনরো ও পাকিস্তানের বাবর আজমের।

অষ্টম ওভারে বাঁহাতি স্পিনার আকিল হোসেনকে ডিপ মিডউইকেট দিয়ে ছক্কা মেরে হাত খোলেন ম্যাক্সওয়েল। এরপর আন্দ্রে রাসেলের ওভারে হাঁকান ছক্কা ও চার। একাদশ ওভারে আক্রমণে এসে ম্যাক্সওয়েলের আগ্রাসনের শিকার হন রভম্যান পাওয়েল। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়কের মিডিয়াম পেসের বিপরীতে আসে টানা তিনটি চার।

ফিফটি পেরিয়েও একই ধাঁচে চলতে থাকে বিগ শো খ্যাত তারকার ব্যাট। পেসার রোমারিও শেফার্ডের করা ১৯তম ওভারের প্রথম বলটি ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ দিয়ে সীমানার বাইরে পাঠান তিনি। তাতে অস্ট্রেলিয়ার পুঁজি দুইশ ছাড়িয়ে যায়। ওই ওভারেরই পঞ্চম বলে ম্যাক্সওয়েলের সেঞ্চুরি পূর্ণ হয়। কভার দিয়ে চার মেরে হেলমেট খুলে ব্যাট উঁচিয়ে উল্লাসে মাতেন তিনি।

ম্যাক্সওয়েলের উত্তাল ব্যাটে চড়ে অস্ট্রেলিয়াও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গড়েছে রেকর্ড। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে ক্যারিবিয়ানদের বিপক্ষে এটাই তাদের সর্বোচ্চ দলীয় পুঁজি। আগের কীর্তিটি টিকল না দুদিনও। গত শুক্রবার হোবার্টে প্রথম টি-টোয়েন্টিতে ৭ উইকেটে ২১৩ রান করেছিল অজিরা। এরপর তারা ১১ রানে জেতায় সিরিজে এগিয়ে আছে ১-০ ব্যবধানে।

Comments