এবার ভারতীয় যুবাদের হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

গত বছর ভারতকে তাদের মাটিতে হারিয়ে বড়দের বিশ্বকাপও জিতেছিল অস্ট্রেলিয়া

ঘরের মাঠে বিশ্বকাপ ফাইনালে হারের ধাক্কাটা হয়তো এখনও কাটিয়ে উঠতে পারেনি ভারত। এরমধ্যে আরও একটি বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে তারা। এবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতীয় যুবাদের উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল। এ নিয়ে চতুর্থবারের মতো এই শিরোপা ঘরে তুলল দলটি।

রোববার বেনোনির উইলোমুর পার্কে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতকে ৭৯ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৫৩ রান করে তারা। জবাবে ৪৩.৫ ওভারে ১৭৪ রান তুলতেই সবকটি উইকেট হারায় ভারত অনূর্ধ্ব-১৯ দল।

যুবাদের এই বিশ্বকাপে সবচেয়ে সফল দলই ভারত। পাঁচবারের চ্যাম্পিয়ন তারা। সবশেষ তিন আসরের মধ্যে দুইবার এই শিরোপা গিয়েছে তাদের ঘরেই। এবারও আসর জুড়ে চ্যাম্পিয়ন হওয়ার মতো করেই খেলছিল দলটি। অপরাজিত থেকেই ফাইনালে ওঠে তারা। অবশ্য অপরাজিত ছিল অস্ট্রেলিয়াও। ফাইনালে এসে অজিদের কাছেই হারল ভারতীয় তরুণরা।

সবমিলিয়ে সময়টা যেন অস্ট্রেলিয়ারই। ছেলেদের তিনটি মেজর বিশ্বকাপের শিরোপা তাদের দখলেই। ভারতের মাঠ থেকে গত বছর ওয়ানডে বিশ্বকাপ জিতে নেওয়ার আগে টেস্ট চ্যাম্পিয়নশিপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে নিয়েছিল তারা। এবার জিতল যুবাদের বিশ্বকাপ। নারীদের ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপেরও বর্তমান চ্যাম্পিয়ন দলটি।

এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে হার্জাস সিংয়ের ফিফটির সঙ্গে হ্যারি ডিক্সন, অধিনায়ক হাঁফ ওয়েবগেন ও অলিভার পিকের তিনটি চল্লিশোর্ধ্ব ইনিংসে আড়াইশ রানের কোটা পার করে চ্যালেঞ্জিং পুঁজি পায় অস্ট্রেলিয়া।

৬৪ হার্জাস বলে ৩টি করে চার ও ছক্কায় সর্বোচ্চ ৫৫ রান করেন। অধিনায়ক ওয়েবগেন ৪৮ ও ডিক্সন ৪৬ রানের ইনিংস খেলেন। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৪৩ বলে ৪৬ রান করেন অলিভার। ভারতের পক্ষে ৩৮ রানের খরচায় ৩টি উইকেট পান রাজ লিম্বানি। ২টি শিকার নামান তিওয়ারির।

লক্ষ্য তাড়ায় নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। ফলে গড়ে ওঠেনি বলার মতো কোনো জুটি। ব্যক্তিগতভাবেও তেমন কোনো ব্যাটার দায়িত্ব নিতে পারেননি। অষ্টম উইকেটে নামানের সঙ্গে মুরুগান অভিষেকের গড়া ৪৬ রানের জুটিটি ছিল ইনিংসের সর্বোচ্চ। 

তবে শুরুতে এক প্রান্ত ধরে রেখে আশা দেখাচ্ছিলেন আদর্শ সিং। ৭৭ বলে ৪৭ রানের ইনিংস খেলে মাহলি বেয়ার্ডম্যানের শিকার হন এই ওপেনার। এই ব্যাটার ছাড়া কেবল লরেছেন অভিষেক। কিন্তু নামানের সঙ্গে তার লড়াই কেবল হারের ব্যবধানই কমিয়েছে। অভিষেক ৪৬ বলে ৪২ রান করে কালাম ভিডলারের শিকার হলে শেষ হয়ে যায় ভারতের আশা।

Comments

The Daily Star  | English
fire incident in dhaka bailey road

Fire Safety in High-Rise: Owners exploit legal loopholes

Many building owners do not comply with fire safety regulations, taking advantage of conflicting legal definitions of high-rise buildings, according to urban experts.

11h ago