ক্রিকেট

সাকিবকে সরিয়ে ওয়ানডের এক নম্বর অলরাউন্ডার নবী

৩৯ পেরুনো নবী অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে আরেকটি রেকর্ডও করলেন। সবচেয়ে বেশি বয়েসে এই চূড়ায় উঠা খেলোয়াড় এখন তিনি। এর আগে শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান ২০১৫ সালে ৩৮ বছর বয়েসে এই কীর্তি গড়েন।
shakib al hasan and mohammad nabi

সেই ২০১৯ সালের ৭ মে রশিদ খানকে টপকে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে নতুন দফায় শীর্ষে উঠেছিলেন সাকিব আল হাসান। ১ হাজার ৭৩৯ দিন পর তাকে এই চূড়া থেকে সরিয়ে দিলেন আরেক আফগান মোহাম্মদ নবী।

বুধবার প্রকাশিত আইসিসি র‍্যাঙ্কিংয়ে দেখা যায় এই বদল। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান সিরিজে দারুণ সেঞ্চুরির পর ৩১৪ রেটিং পয়েন্ট নিয়ে একে অভিজ্ঞ আফগান নবী। ৩১০ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছেন সাকিব। ওয়ানডে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে তিনে জিম্বাবুয়ের সিকান্দার রাজা, চারে আফগানিস্তানের রশিদ খান ও পাঁচে পাপুয়া নিউগিনির আসাদ ভালা।

৩৯ পেরুনো নবী অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে আরেকটি রেকর্ডও করলেন। সবচেয়ে বেশি বয়েসে এই চূড়ায় উঠা খেলোয়াড় এখন তিনি। এর আগে শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান ২০১৫ সালে ৩৮ বছর বয়েসে এই কীর্তি গড়েন।

সাকিবের টানা ১৭৩৯ দিন র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকাও একটি রেকর্ড। এই দফা ছাড়াও ২০০৯ সাল থেকে বিভিন্ন সময়ে মোট ৪২৭৬ দিন ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন সাকিব। ভারতের কপিল দেব সব মিলিয়ে ৩৮১৬ দিন ছিলেন এই অবস্থানে।  অবশ্য দুই যুগের বাস্তবতাও ভিন্ন। কপিলের সময়ে ইমরান খান, রিচার্ড হ্যাডলি, ইয়ান বোথামের মতন অলরাউন্ডাররা খেলতেন।

ওয়ানডেতে জায়গা হারালেও টি-টোয়েন্টিতে এখনো শীর্ষে আছেন সাকিব। তিন ধাপ উপরে উঠে দুইয়ে উঠে এসেছেন মার্কাস স্টয়নিস। পরের তিন স্থানে এইডেন মার্করাম, মোহাম্মদ নবী ও সিকান্দার রাজা।

টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। দুইয়ে আরেক ভারতীয় রবীচন্দ্রন অশ্বিন। তিনে আছেন সাকিব। বেন স্টোকস চার ও আকসার প্যাটেল আছেন পাঁচে।

নবী খারাপ না খেললে ওয়ানডের অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান ফিরে পাওয়া আপাতত হবে না সাকিবের। কারণ শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন সিরিজে তিনি নেই।

Comments

The Daily Star  | English

The taste of Royal Tehari House: A Nilkhet heritage

Nestled among the busy bookshops of Nilkhet, Royal Tehari House is a shop that offers students a delectable treat without burning a hole in their pockets.

17m ago