কুম্বলেকে স্বস্তি দিয়ে অ্যান্ডারসনের বিব্রতকর রেকর্ড

বিব্রতকর এক রেকর্ড থেকে পরিত্রাণ পেয়ে গেলেন ভারতের কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে।

জেমস অ্যান্ডারসনের বলে এক রান নিয়ে রবীন্দ্র জাদেজা যখন তিন অঙ্ক স্পর্শ করলেন, ঠিক তখনই বিব্রতকর এক রেকর্ড থেকে পরিত্রাণ পেয়ে যান অনিল কুম্বলে। আর সে জায়গায় নাম উঠে যায় ইংল্যান্ডের পেসার অ্যান্ডারসনের। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি খরুচে বোলার এখন এই পেসার।

টেস্ট ক্রিকেটের ইতিহাসের অন্যতম সেরা স্পিনার অনিল কুম্বলে ক্যারিয়ারে অনেক রেকর্ডই গড়েছেন। এরমধ্যে হতাশাজনক একটি রেকর্ডও ছিল। টেস্টে সবচেয়ে খরুচে বোলার ছিলেন তিনি। ১৩২টি টেস্টের ২৩৬টি ইনিংসে বল করে তার খরচ ১৮ হাজার ৩৫৫ রান। তবে অবশেষে এই রেকর্ড হাতছাড়া হওয়ার তৃপ্তি মিলেছে তার।

রাজকোট টেস্টে মাঠে নামার আগে ১৮৪ টেস্টে ৩৪৩ ইনিংসে বল করে ১৮ হাজার ৩১০ রান খরচ করেছিলেন অ্যান্ডারসন। এই টেস্টের প্রথম ইনিংসে তিনি খরচ করেছেন ৬১ রান। অর্থাৎ ১৮৫টি টেস্টের ৩৪৪টি ইনিংসে বল করে তার খরচ এখন ১৮ হাজার ৩৭১ রান। তাতেই কুম্বলেকে ছাপিয়ে বিব্রতকর এই রেকর্ডের মালিক হলেন এই ইংলিশ পেসার।

তবে বিব্রতকর এই রেকর্ড নিজের নামের পাশে থাকলেও অনেক ইতিবাচক রেকর্ড রয়েছে অ্যান্ডারসনের। টেস্টের ইতিহাসে সব থেকে বেশি উইকেট নেওয়া পেসারদের তালিকায় এক নম্বরে রয়েছেন তিনি। এখন পর্যন্ত ৬৯৬টি উইকেট নিয়েছেন তিনি। সবমিলিয়ে তিনি রয়েছেন তিন নম্বরে। অচিরেই হয়তো দ্বিতীয় স্থানে থাকা শেন ওয়ার্নকে (৭০৮ উইকেট) টপকে যাবেন।

এছাড়াও আরও বেশ কিছু রেকর্ডের অধিকারী অ্যান্ডারসন। ভারতের আরেক কিংবদন্তি শচীন টেন্ডুলকারের (২০০) পর দ্বিতীয় সর্বোচ্চ ১৮৫টি টেস্ট খেলেছেন এই ইংলিশ তারকা। তবে বিশ্বের সব বোলারদের মধ্যে সবচেয়ে বেশি ৩৪৪টি ইনিংসে বল করেছেন তিনি। চতুর্থ সর্বোচ্চ ৩৯৫৭৭টি বল (৬৫৯৬.১ ওভার) করেছেন। এছাড়া তৃতীয় সর্বোচ্চ ১৭১২টি মেডেন নেওয়ার কৃতিত্বও তার।

টেস্টের ইতিহাসে সব থেকে বেশি রান খরচ করা বোলাররা:

১. জেমস অ্যান্ডারসন: ১৮৩৭১ রান

২. অনিল কুম্বলে: ১৮৩৫৫ রান

৩. মুত্তিয়াহ মুরালিধরন: ১৮১৮০ রান

৪. শেন ওয়ার্ন: ১৭৯৯৫ রান

৫. স্টুয়ার্ট ব্রড: ১৬৭১৯ রান।

Comments

The Daily Star  | English
Cuet students block Kaptai road

Cuet closes as protest continues over students' death

The Chittagong University of Engineering and Technology (Cuet) authorities today announced the closure of the institution after failing to pacify the ongoing student protest over the death of two students in a road accident

1h ago