ক্রিকেট

'ইচ্ছে করেই পিচে হেঁটেছেন অশ্বিন'

ঠিক এই একই ভুল এই ম্যাচে এর আগে করেন আরেক স্পিনার রবীন্দ্র জাদেজা

ইংল্যান্ড যখন ব্যাটিংয়ে নামে তার আগেই তাদের স্কোরবোর্ডে রান ছিল ৫। আর তা আসে রবিচন্দ্রন অশ্বিনের ভুলে। পিচের মাঝে দিয়ে অশ্বিন দৌড়ে রান নিতে চাইলে জরিমানার কবলে পড়ে ভারত। ইংল্যান্ডকে দেওয়া হয় এই পাঁচ রান। তবে এটা ভুল নয়, ইচ্ছে করেই অশ্বিন এমনটা করেছেন বলে মন্তব্য করেছেন সাবেক ইংলিশ অধিনায়ক আলিস্টার কুক।

ঘটনাটি ঘটে ভারতের প্রথম ইনিংসের ১০২তম ওভারে। রেহান আহমেদের ডেলিভারি কভারে ঠেলে রান নিতে এগিয়ে যান অশ্বিন। কিন্তু ধ্রুব জুরেল তাকে ফিরিয়ে দেন। ফেরার সময় পিচের মাঝখান দিয়ে দৌড়ে যান অশ্বিন। এরপর অশ্বিনকে তিরস্কার করে ৫ রান পেনাল্টি দেওয়ার শাস্তির কথা জানান মাঠের আম্পায়ার জোয়েল উইলসন। আগেও এমনটা করায় তাদের সতর্ক করে দিয়েছিল আম্পায়াররা।

আর অশ্বিনের এই কাণ্ডে একহাত নিয়েছেন কুক। বল করার সময় বাড়তি সুবিধা পেতে পিচের মাঝের দিকটা অশ্বিন ইচ্ছাকৃতভাবে নষ্ট করেছেন বলে দাবি করেন তিনি। টিএনটি স্পোর্টসে ধারাভাষ্য করাকালীন এই সাবেক তারকা বলেন, 'এটা কি ইচ্ছাকৃত ছিল? হ্যাঁ, অবশ্যই অশ্বিন এটা ইচ্ছাকৃতই করেছে।'

আর এমনটা করার যুক্তিও তুলে ধরেন কুক, 'এটা আসলে এক ধরনের কৌশল, যেটা অশ্বিন কাজে লাগিয়েছে। ও জেনে-বুঝেই পিচের মাঝের অংশটা নষ্ট করেছে যাতে বল করার সময় ও সবরকম সাহায্য পায় ওখান থেকে। ওটাই স্পোর্টসম্যানশিপ ছিল তাই না?'

পিচ নষ্ট হলে স্বাভাবিকভাবেই বাড়তি সুবিধা পেয়ে থাকেন স্পিনাররা। আর অশ্বিন নিজেও স্পিনার। ভারতের হয়ে ৯৮টি টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে তার। তাই কুকের এমন মন্তব্যের যুক্তিও শক্ত। এছাড়া ঠিক এই একই ভুল একই ম্যাচে এর আগে করেছেন রবীন্দ্র জাদেজা। তিনিও একজন স্পিনার। তখন তাকে সতর্ক করে দিয়েছিলেন মাঠের আম্পায়াররা।

এদিকে রাজকোট টেস্টে আগের দিন জ্যাক ক্রলিকে আউট করে টেস্ট ক্যারিয়ারের ৫০০তম উইকেট নিয়েছেন অশ্বিন। তাতে প্রশংসায় ভাসছেন এই স্পিনার। এরমধ্যে তার এমন সমালোচনা করলেন কুক। তবে অশ্বিন এমনটা ইচ্ছাকৃত করলেও তার সুবিধা পাচ্ছেন না তিনি। পারিবারিক এক সমস্যার কারণে এই টেস্টে আর খেলা হচ্ছে না তার।

Comments

The Daily Star  | English
Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever in 2023

Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever

It declined 68% year-on-year to 17.71 million Swiss francs in 2023

7h ago