নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশের বিপক্ষে প্রথম দুটি টি-টোয়েন্টিতে নেই হাসারাঙ্গা

গত ২৪ মাসের মধ্যে শ্রীলঙ্কার অধিনায়কের প্রাপ্ত ডিমেরিট পয়েন্ট পাঁচে পৌঁছানোয় এই শাস্তি মিলেছে।
Wanindu Hasaranga
ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়ক ভানিন্দু হাসারাঙ্গাকে দুই ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি। গত ২৪ মাসের মধ্যে তার প্রাপ্ত ডিমেরিট পয়েন্ট পাঁচে পৌঁছানোয় এই শাস্তি মিলেছে। ফলে বাংলাদেশ সফরে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটিতে খেলতে পারবেন না তিনি।

শনিবার স্পিন অলরাউন্ডার হাসারাঙ্গার সাজার বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। গত ২১ ফেব্রুয়ারি ঘরের মাঠে ডাম্বুলায় আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে আইসিসির আচরণবিধি ভঙ্গ করেন তিনি। কারণ একটি সিদ্ধান্তের বিরোধিতা করে আম্পায়ারের সঙ্গে তর্কে জড়িয়েছিলেন। অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। সঙ্গে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে।

আগে থেকে দুটি ডিমেরিট পয়েন্ট থাকায় সব মিলিয়ে হাসারাঙ্গার ডিমেরিট পয়েন্টের সংখ্যা পাঁচটিতে পরিণত হয়েছে। যা রূপান্তরিত হয়ে দুটি সাসপেনশন বা নিষেধাজ্ঞা পয়েন্ট হয়েছে। এর অর্থ দাঁড়ায়, একটি টেস্ট বা দুটি করে ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি ম্যাচে নিষেধাজ্ঞা। এই তিনটি সংস্করণের মধ্যে যেটি আগে আসবে, সেখানেই সাজা কার্যকর হবে।

যেহেতু শ্রীলঙ্কার পরের সিরিজ আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে, তাই টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটিতে হাসারাঙ্গাকে মাঠের বাইরে থাকতে হবে। তবে শেষটিতে খেলতে কোনো বাধা নেই তার।

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী ১ মার্চ বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা। সিলেটে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে দুই দল। খেলাগুলো অনুষ্ঠিত হবে আগামী ৪, ৬ ও ৯ মার্চ। এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হবে চট্টগ্রামে। আর দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে সিলেটে ফিরবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। দ্বিতীয় ও শেষ টেস্টের জন্য আবার চট্টগ্রাম যাবে তারা।

Comments