নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে বিশ্বকাপের প্রস্তুতি সারল অস্ট্রেলিয়া

বৃষ্টিবিঘ্নিত শেষ টি-টোয়েন্টিতে ডিএলএস পদ্ধতিতে ২৭ রানে জিতেছে অস্ট্রেলিয়া।
ছবি: এক্স

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের আসর অনুষ্ঠিত হবে আগামী জুনে। তার আগে এই সংস্করণে আর কোনো সিরিজ নেই অস্ট্রেলিয়ার। বিশ্ব আসরটিকে সামনে রেখে দারুণভাবে প্রস্তুতি সম্পন্ন করল তারা। প্রতিবেশী নিউজিল্যান্ডকে তাদের মাটিতেই হোয়াইটওয়াশ করল দলটি।

অকল্যান্ডে রোববার বৃষ্টিবিঘ্নিত শেষ টি-টোয়েন্টিতে ডিএলএস পদ্ধতিতে ২৭ রানে জিতেছে অস্ট্রেলিয়া। ফলে তিন ম্যাচের সিরিজ তারা নিজেদের করে নিয়েছে ৩-০ ব্যবধানে। সিরিজের প্রথম ম্যাচে সফরকারীরা জিতেছিল ৬ উইকেটে, পরেরটিতে ৭২ রানে।

বৃষ্টি বারবার বাগড়া দেওয়ায় ম্যাচের দৈর্ঘ্য অনেক কমে যায়। শেষ পর্যন্ত টি-টোয়েন্টি ম্যাচ রূপ নেয় টি-টেনে। অস্ট্রেলিয়া টস হেরে ব্যাটিংয়ে নেমে ১০.৪ ওভারে ৪ উইকেটে ১১৮ রান তোলার পর বৃষ্টিতে তাদের ইনিংস থামাতে হয়। নিউজিল্যান্ড পায় ১০ ওভারে ১২৬ রানের পরিবর্তিত লক্ষ্য। কিন্তু স্বাগতিকরা পুরো ওভার খেলে স্রেফ ৩ উইকেট খোয়ালেও করতে পারেনি ৯৮ রানের বেশি।

শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকে অজিরা। ট্রেন্ট বোল্টের করা ইনিংসের প্রথম ওভারে টানা তিনটি চার মারেন ট্রাভিস হেড। আরেক ওপেনার স্টিভেন স্মিথ অবশ্য টিকতে পারেননি। অ্যাডাম মিল্‌নের লাফিয়ে ওঠা বলে উইকেটরক্ষক টিম সাইফার্টকে ক্যাচ দিয়ে তিনি ফেরেন সাজঘরে।

ম্যাথু শর্ট ক্রিজে গিয়েই বাউন্ডারির পসরা মেলে ধরেন। বোল্টকে ছক্কা-চার হাঁকানোর পর মিল্‌নেকে মারেন টানা দুটি ছয়। বেন সিয়ার্সের বলে থামে শর্টের তাণ্ডব। ১১ বলে ২৭ রান করে সাইফার্টের তালুবন্দি হন তিনিও। মুখোমুখি হওয়া প্রথম বলে গ্লেন ম্যাক্সওয়েল দুরূহ সুযোগ দিয়ে বেঁচে যাওয়ার পর আউট হন ৯ বলে ২০ রানে।

মাঝে দুই দফা জীবন পান হেড। দুবারই সিয়ার্সকে হতাশায় পুড়তে হয়। শেষমেশ হেডের ৩০ বলে ৩৩ রানের ইনিংসের ইতি টানেন কিউই অধিনায়ক মিচেল স্যান্টনার। অস্ট্রেলিয়ার ব্যাটিং থামার আগে জশ ইংলিস ৮ বলে ১৪ ও টিম ডেভিড ৩ বলে ৮ রানে অপরাজিত থাকেন।

ওভারপ্রতি গড়ে প্রায় ১৩ রানের কঠিন চাহিদার চাপ নিতে পারেনি কিউই টপ অর্ডার। ওপেনার উইল ইয়াং দ্বিতীয় ওভারে বিদায় নেন ৭ বলে ১৪ রানে। আরেক ওপেনার ফিন অ্যালেন ষষ্ঠ ওভারে ফেরেন ৯ বলে ১৩ রানে। মাঝে সাইফার্ট আউট হন ৫ বলে ২ রান করে।

এরপর রান তাড়ার তাড়নার দেখা মেলে কেবল গ্লেন ফিলিপসের মাঝে। তিনি ২৪ বলে পাঁচটি চার ও দুটি ছক্কায় অপরাজিত থাকেন ৪০ রানে। ধুঁকতে থাকা মার্ক চ্যাপম্যান ১৫ বল খেলে করেন মাত্র ১৭ রান। ফলে লক্ষ্য থেকে বেশ দূরে থেমে হোয়াইটওয়াশের তেতো স্বাদ পেতে হয় নিউজিল্যান্ডকে।

অস্ট্রেলিয়ার পক্ষে একটি করে উইকেট নেন ম্যাচসেরা শর্ট, স্পেন্সার জনসন ও অ্যাডাম জ্যাম্পা। প্রতিপক্ষকে বেঁধে রাখতে জনসনের পাশাপাশি আঁটসাঁট বোলিং করেন ন্যাথান এলিস। দুই ওভার হাত ঘুরিয়ে জনসন ১০ ও এলিস ১১ রান খরচ করেন।

Comments