৯০ ম্যাচের অভিজ্ঞতা নিয়ে টেস্ট অভিষেকের অপেক্ষায় গুরবাজ

আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার সীমিত ওভারের ক্রিকেটে দলটির নিয়মিত মুখদের একজন। তবে এখনও টেস্ট খেলার অভিজ্ঞতা হয়নি ২২ বছর বয়সী তারকার।
rahmanullah gurbaz
ছবি: ফিরোজ আহমেদ

প্রায় পাঁচ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন রহমানউল্লাহ গুরবাজ। আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার সীমিত ওভারের ক্রিকেটে দলটির নিয়মিত মুখদের একজন। তবে এখনও টেস্ট খেলার অভিজ্ঞতা হয়নি ২২ বছর বয়সী তারকার। সেই অপেক্ষার পালা এবার শেষ হওয়ার দারুণ সম্ভাবনা দেখা দিয়েছে।

পূর্ণাঙ্গ সিরিজের একমাত্র টেস্টে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে আফগানিস্তান। ম্যাচটি শুরু হবে আগামী ২৮ ফেব্রুয়ারি। সেজন্য সোমবার ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে আফগানরা। সেখানে সুযোগ পেয়েছেন গুরবাজ। ২০১৯ সালে আন্তর্জাতিক মঞ্চে আবির্ভাবের পর থেকে সব মিলিয়ে ৯০ ম্যাচ খেলেছেন তিনি, ওয়ানডেতে ৩৮টি ও টি-টোয়েন্টিতে ৫২টি। কিন্তু সাদা পোশাকের সংস্করণে এখনও অভিষেক হয়নি তার।

প্রথম শ্রেণির ক্রিকেটে গুরবাজের পারফরম্যান্স অবশ্য চোখে পড়ার মতো। ঘরোয়া ক্রিকেটে ১২ ম্যাচ খেলে ১৯ ইনিংসে ৪৯.৫২ গড়ে তার রান ৯৪১। সাতটি ফিফটির সঙ্গে একটি সেঞ্চুরি রয়েছে তার নামের পাশে।

আফগানদের নেতৃত্ব দেবেন হাশমতউল্লাহ শহিদি। তবে পিঠের অস্ত্রোপচার থেকে এখনও সেরে না ওঠায় স্কোয়াডে নেই তারকা লেগ স্পিনার রশিদ খান। তার অনুপস্থিতিতে স্পিন বিভাগে বিকল্প বাড়াতে ডাক পেয়েছেন খলিল গুরবাজ। পেস বোলার ইব্রাহিম আব্দুলরহিমজাইকে ফেরানো হয়েছে। চোটের কারণে রাখা হয়নি ইয়ামিন আহমাদজাই ও মোহাম্মদ সালিম সাফি।

এখন পর্যন্ত আফগানিস্তান খেলেছে আটটি টেস্ট ম্যাচ। তিনটি জয়ের বিপরীতে তারা হেরেছে পাঁচটি। ২০১৯ সালে ভারতের দেরাদুনে দুই দলের আগের দেখায় আইরিশদের হারিয়ে টেস্টে প্রথম জয়ের স্বাদ পেয়েছিল দলটি।

আফগানিস্তান টেস্ট স্কোয়াড:

হাশমতউল্লাহ শহিদি (অধিনায়ক), রহমত শাহ, ইকরাম আলীখিল, রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, নূর আলী জাদরান, আব্দুল মালিক, বাহির শাহ, নাসির জামাল, করিম জানাত, খলিল গুরবাজ, জহির খান, জিয়া উর রেহমান আকবর, নিজাত মাসুদ, ইব্রাহিম আব্দুলরহিমজাই, নাভিদ জাদরান।

Comments