ক্রিকেট

গাভাস্কারকে পেরিয়ে ব্র্যাডম্যানের ঠিক পেছনে জয়সওয়াল

ক্যারিয়ারের প্রথম আট টেস্ট শেষে জয়সওয়ালের রান এখন ৯৭১।
ছবি: এএফপি

টেস্ট ক্যারিয়ারের শুরুটা সাড়া জাগানো হয়েছে যশস্বী জয়সওয়ালের। ব্যাট হাতে ধারাবাহিক সাফল্যের সুবাদে একটি জায়গায় ভারতের ওপেনার ছাড়িয়ে গেছেন স্বদেশী কিংবদন্তি সুনীল গাভাস্কারকে। তার সামনে আছেন কেবল ইতিহাসের সেরা ব্যাটার হিসেবে স্বীকৃত স্যার ডন ব্র্যাডম্যান।

সোমবার শেষ হওয়া রাঁচি টেস্টের দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে ৩৭ রান করেন জয়সওয়াল। জো রুটের শিকার হওয়ার আগে ৪৪ বল মোকাবিলায় তিনি মারেন পাঁচটি চার। ক্যারিয়ারের প্রথম আট টেস্ট শেষে তার রান এখন ৯৭১। এটি প্রথম আট টেস্টে ভারতের কোনো ব্যাটারের সর্বোচ্চ। গাভাস্কার প্রথম আট টেস্টে করেছিলেন ৯৩৮ রান।

ক্যারিয়ারের প্রথম আট টেস্টে জয়সওয়ালের চেয়ে বেশি রান আছে কেবল ক্রিকেট ইতিহাসের একজনের। তিনি অস্ট্রেলিয়ার প্রয়াত কিংবদন্তি ব্র্যাডম্যান। প্রথম আট টেস্টে তার রান ছিল ১২১০। অর্থাৎ প্রথম আট টেস্টে সহস্রাধিক রান নেই আর কারও।

গত বছরের জুলাইতে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট অভিষেক হয় জয়সওয়ালের। ২২ বছর বয়সী বাঁহাতি ব্যাটার শুরুতেই আলোড়ন তৈরি করেন সাদা পোশাকে নিজের প্রথম ইনিংসে ১৭১ রান করে। সেই থেকে রানের ফুলঝুরি ছুটিয়ে চলেছেন তিনি। ফলে অল্প সময়ের মধ্যেই টেস্টে ভারতের ব্যাটিং লাইনআপের ওপেনিংয়ে নিজের জায়গা পাকাপোক্ত করে ফেলেছেন।

ক্রিকেটের সবচেয়ে প্রাচীন সংস্করণে জয়সওয়ালের গড় এখন ৬৯.৩৫। তিনটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি রয়েছে তার নামের পাশে। সেঞ্চুরিগুলোর দুটিকে আবার ডাবল সেঞ্চুরিতে রূপ দিয়েছেন তিনি। সেগুলো এসেছে ইংলিশদের বিপক্ষে ঘরের মাঠে চলমান সিরিজে।

হায়দরাবাদে দুই দলের প্রথম টেস্টে যথাক্রমে ৮০ ও ১৫ রান করেন জয়সওয়াল। বিশাখাপত্তনমে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে তিনি খেলেন ২০৯ রানের ঝলমলে ইনিংস। পরের ইনিংসে ১৭ রানে থামতে হয় তাকে। এরপর রাজকোটে হওয়া তৃতীয় টেস্টের প্রথম ইনিংসেও সুবিধা করতে পারেননি জয়সওয়াল। তবে সেবার ১০ রানে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে ২১৪ রানের দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত থাকেন।

রাঁচিতে ৫ উইকেটের জয়ে এক ম্যাচ হাতে রেখেই পাঁচ টেস্টের সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। হায়দরাবাদে হারার পর ঘুরে দাঁড়িয়ে টানা তিন টেস্ট জিতেছে তারা। দ্বিতীয় ইনিংসে ৩৭ রানে থামার আগে প্রথম ইনিংসে জয়সওয়ালের ব্যাট থেকে আসে ৭৩ রান।

Comments