আলোড়ন তৈরি করা জয়সওয়ালকে নিয়ে অনুভূতি প্রকাশে সতর্ক রোহিত

ভারতের অধিনায়কের মতে, দলকে আরও অনেক সাফল্য উপহার দেওয়ার আছে তরুণ ওপেনারের।
ছবি: এএফপি

ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই টেস্টে ডাবল সেঞ্চুরির পর যশস্বী জয়সওয়ালকে ঘিরে শুরু হয়েছে তোলপাড়। তবে প্রশংসার সেই তীব্র জোয়ারে গা না ভাসিয়ে কিছুটা লাগাম টানার চেষ্টা করলেন রোহিত শর্মা। ভারতের অধিনায়কের মতে, দলকে আরও অনেক সাফল্য উপহার দেওয়ার আছে তরুণ ওপেনারের।

ঘরের মাঠে বিশাখাপত্তনম টেস্টের পর রাজকোট টেস্টেও আপন মহিমায় উজ্জ্বল ছিলেন জয়সওয়াল। টেস্টে ভারতের ৪৩৪ রানের রেকর্ড জয়ে তিনি ব্যাট হাতে ছড়ান দ্যুতি। পিঠের অস্বস্তিতে আহত অবসরে যাওয়ার পর ক্রিজে ফিরে চালান তাণ্ডব। ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ২৩৬ বলে ২১৪ রানে অপরাজিত থাকেন তিনি। ২২ বছর বয়সী বাঁহাতি ব্যাটার ১৪ চারের সঙ্গে মারেন ১২ ছক্কা। এতে টেস্টে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডসহ আরও নানা কীর্তি গড়েন তিনি।

এমন ইনিংসের পর স্বাভাবিকভাবেই আকাশে উড়ছেন জয়সওয়াল। ভারতের হয়ে স্রেফ সাত টেস্টেই তিনটি সেঞ্চুরি হয়ে গেছে তার। এর মধ্যে দুটিই আবার ডাবল সেঞ্চুরি। অর্থাৎ সাদা পোশাকের ক্রিকেটে ক্যারিয়ারের শুরুটা দারুণ হয়েছে তার। তবে রোহিত এখনই জয়সওয়ালকে নিয়ে বাড়তি স্তুতি গাইতে চাইছেন না। বরং তাকে চলমান উন্মাদনার আড়ালে রাখতে চেয়ে ভবিষ্যতের করণীয় বলে দিয়েছেন অভিজ্ঞ তারকা ব্যাটার।

রাজকোট টেস্টের পর ভারতীয় দলনেতা বলেছেন, 'দেখুন, তাকে নিয়ে আগেই অনেক কিছু বলে ফেলেছি… ভাইজাগেও (বিশাখাপত্তনম) অনেক কথা বলেছি। আর ড্রেসিং রুমের বাইরেও অন্য অনেকেই নিশ্চিতভাবে অনেক কিছু বলছে তাকে নিয়ে। আমি বরং ধীরস্থির থাকতে চাই। খুব বেশি কিছু বলতে চাই না তার সম্পর্কে।'

তিনি যোগ করেছেন, 'ভালো ক্রিকেটার মনে হচ্ছে তাকে, নিজের খেলাটা ভালোমতো জানে। অবশ্যই, এখনও অনেক পথ পাড়ি দিতে হবে তাকে। তবে এটা অসাধারণ একটা ইনিংস ছিল। দলকে তার আরও অনেক কিছু দেওয়ার বাকি আছে। আশা করি, তার পা মাটিতেই থাকবে।'

দুই দলের পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টেস্ট শেষে ভারতের ক্রিকেটারদের সম্মিলিত ছক্কার সংখ্যা ৪৮। এর ২২টিই এসেছে জয়সওয়ালের ব্যাট থেকে। কোনো টেস্ট সিরিজে একজন ক্রিকেটারের সর্বোচ্চ ছক্কার রেকর্ডে পেছনে ফেলেছেন রোহিতকেই। তিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০১৯ সালের সিরিজে মেরেছিলেন ১৯ ছক্কা।

Comments