ক্রিকেট

বাংলাদেশের বোলিং কোচ অ্যাডামস, ব্যাটিং কোচ হ্যাম্প

শ্রীলঙ্কা সিরিজ থেকে বোলিং কোচ হিসেবে আন্দ্রে অ্যাডামস এবং ব্যাটিং কোচ হিসেবে ডেভিড হ্যাম্পকে পাচ্ছে টাইগাররা।

ভারত বিশ্বকাপ শেষে বাংলাদেশ দলের কোচিং প্যানেল থেকে সরে দাঁড়ান অনেকেই। তার মধ্যে ছিল ব্যাটিং ও বোলিং কোচও। তখন থেকেই শূন্য ছিল এই দুইটি গুরুত্বপূর্ণ পদ। অবশেষে উভয় পদে কোচ নিয়োগ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোলিং কোচ হিসেবে আন্দ্রে অ্যাডামস এবং ব্যাটিং কোচ হিসেবে ডেভিড হ্যাম্পকে পাচ্ছে টাইগাররা।

আজ মঙ্গলবার এক সংবাদ বিবৃতিতে এই দুই কোচ নিয়োগের বিষয়টি জানায় বিসিবি। বিবৃতিতে তারা বলেছে, 'বিসিবির হাই পারফরম্যান্স (এইচপি) প্রধান কোচ ডেভিড হ্যাম্পকে জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। হ্যাম্প ২০২৩ সালের মে থেকে এইচপি প্রধান কোচ হিসাবে কাজ করছিলেন এবং গত বছর নিউজিল্যান্ডে ব্যাটিং কোচ হিসাবে জাতীয় দলের সাথে সফর করেছিলেন। নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার আন্দ্রে অ্যাডামসকেও জাতীয় দলের বোলিং কোচ হিসেবে ঘোষণা করেছে বিসিবি।'

ইসিবির লেভেল-৪ কোচিং করেছেন হ্যাম্প। খেলোয়াড়ি জীবনে ব্যাটার হিসেবেও তার প্রথম শ্রেণীর ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। ইংলিশ কাউন্টি ক্রিকেটে গ্ল্যামারগন, ফ্রি স্টেইট ও ওয়ারউইকশায়ারের হয়ে সাড়ে ১৫ হাজারের অধিক রান করেছেন। বারমুডা জাতীয় দলের হয়ে ২৪টি ওয়ানডে ম্যাচও খেলেছেন। কোচিং ক্যারিয়ারে ২০২০-২০২২ সাল পর্যন্ত পাকিস্তান নারী জাতীয় দলের প্রধান কোচ হিসেবে কাজ করেছেন হ্যাম্প। এছাড়া ভিক্টোরিয়া স্টেইট নারী দল ও নারী বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টার্সের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অ্যাডামস ৪৭ ম্যাচে নিউজিল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। বাংলাদেশে যোগ দেওয়ার আগে নিউজিল্যান্ড হোয়াইট ফার্নসের বোলিং কোচ ছিলেন। এক দশকের কোচিং ক্যারিয়ারে তিনি পাকিস্তানের বিপক্ষে সাম্প্রতিক টি-টোয়েন্টি সিরিজে ব্ল্যাক ক্যাপদের বোলিং কোচ ছিলেন এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০২২-২৩ সিরিজে অস্ট্রেলিয়ার সহকারী কোচ হিসেবেও কাজ করেছেন। ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ান শেফিল্ড শিল্ডে নিউ সাউথ ওয়েলস ব্লুজের প্রধান বোলিং কোচ ছিলেন তিনি।

Comments

The Daily Star  | English

The taste of Royal Tehari House: A Nilkhet heritage

Nestled among the busy bookshops of Nilkhet, Royal Tehari House is a shop that offers students a delectable treat without burning a hole in their pockets.

22m ago