টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচে রুট

বুধবার প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে উল্লেখযোগ্য রুটের ভিন্ন ভূমিকার উন্নতি। তিন ধাপ এগিয়ে তিনি টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে আছেন চারে।
joe root
জো রুট। ছবি: রয়টার্স

এক সময় নিখাদ ব্যাটার হিসেবেই পরিচিত ছিলো তার। তবে সময়ের বাস্তবতায় আর দলের প্রবল চাহিদায় বল হাতেও নিয়মিত দেখা যাচ্ছে জো রুট। এই ভূমিকায় যে তিনি ভালোই করছেন সেই ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচে জায়গা পেয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটার।

বুধবার প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে উল্লেখযোগ্য রুটের ভিন্ন ভূমিকার উন্নতি। তিন ধাপ এগিয়ে তিনি টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে আছেন চারে। এই তালিকায় শীর্ষে থাকা রবীন্দ্র জাদেজা রেটিং পয়েন্ট আরও বাড়িতে অবস্থান করেছেন পোক্ত। দুইয়ে আছেন রবীচন্দ্রন অশ্বিন। তিনে বাংলাদেশের সাকিব আল হাসান। রাঁচিতে প্রথম ইনিংসে ১২২ রান করেন রুট, পরে বোলিংয়ে নেন ২ উইকেট। র‍্যাঙ্কিংয়ের উন্নতিতে তা রেখেছে ভূমিকা।

টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে আরও উন্নতি হয়েছে ভারতের তরুণ ওপেনার যশভি জয়সওয়ালের। তিন ধাপ এগিয়ে তিনি এখন ১২ নম্বরে। সিরিজ শুরুর আগেও যিনি ছিলেন ৬৯ নম্বরে! রাঁচি টেস্টে প্রথম ইনিংসে ৯০  ও দ্বিতীয় ইনিংসে ৩৯ করে ম্যাচ সেরা হওয়া ধ্রুব জুরেল দিয়েছেন বড় লাফ। অভিষিক্ত ক্রিকেটার ৩১ ধাপ এগিয়ে এখন ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৬৯ নম্বরে। রাঁচি টেস্টে রান পাওয়া ইংল্যান্ড ওপেনার জ্যাক ক্রলি জায়গা পেয়েছেন সেরা বিশে।

রাঁচিতে না খেললেও বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন জাসপ্রিট বুমরাহ। তবে রাঁচিতে ৫ উইকেট নিয়ে তার সঙ্গে রেটিং পয়েন্ট কমিয়েছেন দুইয়ে থাকা অশ্বিন। বুমরাহর রেটিং পয়েন্ট এখন ৮৬৭, অশ্বিনের ৮৪৬। শীর্ষ স্থান নিয়ে দুই ভারতীয়র লড়াই সামনে জমতে পারে।

Comments