সংখ্যায় সংখ্যায় বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি

এই সিরিজের সবগুলো খেলা হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। দুই দলের মধ্যে এই সংস্করণে এটি পঞ্চম দ্বিপাক্ষিক সিরিজ।
ছবি: বিসিবি

টি-টোয়েন্টি দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার পূর্ণাঙ্গ সিরিজ। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি মাঠে গড়াচ্ছে সোমবার সন্ধ্যা ৬টায়। এই সিরিজের সবগুলো খেলা হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। দুই দলের মধ্যে এই সংস্করণে এটি পঞ্চম দ্বিপাক্ষিক সিরিজ।

মাঠের লড়াই শুরুর আগে দেখা নেওয়া যাক দুই দলের দ্বৈরথের দলীয় ও ব্যক্তিগত রেকর্ডগুলো—

* এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে দল দুটি মুখোমুখি হয়েছে ১৩ বার। শ্রীলঙ্কার নয় জয়ের বিপরীতে বাংলাদেশের জয় চারটিতে।

* দেশের মাটিতে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে লঙ্কানদের বিপক্ষে অবশ্য পরিসংখ্যান সুবিধার নয় টাইগারদের। পাঁচটি ম্যাচ খেলে তারা জিতেছে স্রেফ একটিতে। সেই জয়টি এসেছিল আট বছর আগে। ২০১৬ সালে মিরপুরে অনুষ্ঠিত ওই ম্যাচে ২৩ রানে জিতেছিল বাংলাদেশ।

* দুই দলের আগের চারটি সিরিজের তিনটিতেই জিতেছে শ্রীলঙ্কা। কেবল ২০১৭ সালে দ্বীপদেশটিতে সফরে গিয়ে ১-১ ব্যবধানে ড্র করতে পেরেছিল লাল-সবুজ জার্সিধারীরা।

* মুখোমুখি লড়াইয়ে সর্বোচ্চ দলীয় সংগ্রহ বাংলাদেশের। ২০১৮ সালে অনুষ্ঠিত নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার ৬ উইকেটে ২১৪ রানের জবাবে ২ বল হাতে রেখে ৫ উইকেটে ২১৫ রান তুলে জিতেছিল তারা। চরম উত্তেজনা আর রোমাঞ্চে ঠাসা ম্যাচটি হয়েছিল কলম্বোতে।

* সর্বনিম্ন দলীয় পুঁজিও বাংলাদেশের। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে জোহানেসবার্গে লঙ্কানদের ৫ উইকেটে ১৪৭ রানের জবাবে তারা ২৫ বল বাকি থাকতে ৮৩ রানে গুটিয়ে গিয়েছিল।

* এই সিরিজে খেলছেন দুই দলের এমন ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি রান মাহমুদউল্লাহর। শ্রীলঙ্কার বিপক্ষে ১২ টি-টোয়েন্টিতে ৩৭.২৫ গড়ে ও ১৪৫.৩৬ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ২৯৮ রান।

* বাংলাদেশের বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান এবারের সিরিজে অংশ নেওয়া দুই দলের বোলারদের মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারি। শ্রীলঙ্কার বিপক্ষে ৯ ম্যাচে ২৩ গড় ও ৮.৬২ ইকোনমিতে তিনি নিয়েছেন ১২ উইকেট।

* বর্তমান স্কোয়াডে থাকা দুই দলের সব খেলোয়াড় মিলিয়ে সবচেয়ে বেশি ফিফটি শ্রীলঙ্কার উইকেটরক্ষক-ব্যাটার কুসল মেন্ডিসের। বাংলাদেশের বিপক্ষে ৫ টি-টোয়েন্টি ম্যাচের চারটিতেই হাফসেঞ্চুরি করেছেন তিনি।
 

Comments