৭ ছক্কা হাঁকিয়ে জাকেরকে ছাড়িয়ে রিশাদের রেকর্ড

ঝড়ো ইনিংসে কোনো চার মারেননি তিনি।
ছবি: ফিরোজ আহমেদ

জাকের আলী অনিকের কীর্তি টিকল না বেশিদিন। আটে নেমে ধ্বংসস্তূপে দাঁড়িয়ে পাল্টা আক্রমণে ঝড় তুললেন রিশাদ হোসেন। জাকেরকে ছাড়িয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লেন তিনি।

শনিবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে কোনো চার না মারলেও ৭ ছক্কা হাঁকান রিশাদ। সাজঘরে ফেরার আগে ৩০ বল মোকাবিলায় তিনি খেলেন ৫৩ রানের বিধ্বংসী ইনিংস। এই মাঠেই গত সোমবার সিরিজের প্রথম ম্যাচে ৬ ছক্কা মেরেছিলেন জাকের।

নয় টি-টোয়েন্টির ক্যারিয়ারে লেগ স্পিনার রিশাদের এটি প্রথম হাফসেঞ্চুরি। এই সংস্করণে আট বা এর নিচে নেমে ফিফটি করা দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার তিনি। ২০১৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে আট নম্বরে নেমে ২৬ বলে ৫২ রান করেছিলেন আফিফ হোসেন।

২১ বছর বয়সী রিশাদ নিজের ব্যাটিং সামর্থ্যের জানান দিলেন এদিন। লঙ্কান পেসার নুয়ান থুশারার হ্যাটট্রিকে ১৭৫ রান তাড়ায় ৩২ রানেই ৬ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। এরপর শেখ মেহেদী হাসানের সঙ্গে ৩১ বলে ৪৪ ও তাসকিন আহমেদের সঙ্গে ২১ বলে ৪১ রান যোগ করেন রিশাদ।

দুই জুটিতেই রিশাদের ভূমিকা ছিল অগ্রণী। ১৫তম ওভারে মাহিশ থিকশানার ওপর চড়াও হয়ে ৩ ছক্কা মারেন তিনি। বিনুরা ফার্নান্দোর পরের ওভারে আরেকটি ছক্কায় ফিফটি স্পর্শ করেন, মাত্র ২৬ বলে। আক্রমণে ফিরে থিকশানাই বিদায় করেন রিশাদকে। টপ এজ হয়ে সাদিরা সামারাবিক্রমার তালুবন্দি হন তিনি।

রিশাদের বীরত্বের পরও টপ অর্ডারের নিদারুণ ব্যর্থতায় সিরিজ ২-১ ব্যবধানে হারল বাংলাদেশ। ১৯.৪ ওভারে ১৪৬ রানে গুটিয়ে লক্ষ্য থেকে ২৮ রান দূরে থামে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বাধীন দল।

Comments