মেজাজ হারিয়ে শাস্তি পেলেন তাওহিদ

জরিমানার সঙ্গে নিজের নামের পাশে একটি ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে তাওহিদের।

শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে মেজাজ হারিয়ে জরিমানার কবলে পড়েছেন বাংলাদেশি ব্যাটার তাওহীদ হৃদয়। আইসিসির আচরণবিধি ভঙ্গ করায় ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে তাকে। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

জরিমানার সঙ্গে নিজের নামের পাশে একটি ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে তাওহিদের। গত ২৪ মাসে এটাই ছিল তার প্রথম অপরাধ। তার বিরুদ্ধে আইসিসি কোড অফ কন্ডাক্ট ফর প্লেয়ার এবং প্লেয়ার সাপোর্ট পার্সোনেলের ধারা ২.২০ লঙ্ঘনের অভিযোগ আনা হয়।

ঘটনাটি ঘটে বাংলাদেশ ইনিংসের চতুর্থ ওভারে। আউট হয়ে  মাঠ ছাড়ার সময় লঙ্কান খেলোয়াড়দের কোনো মন্তব্যে মেজাজ হারান তাওহিদ। তখন শ্রীলঙ্কার ফিল্ডারদের দিকে তেড়ে যান তিনি। ফিল্ডারদের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েন। পরিস্থিতি শান্ত করতে এগিয়ে আসেন আম্পায়াররা। ক্রিজে থাকা ব্যাটসম্যান সৌম্য সরকার ও ড্রিংকস নিয়ে মাঠে ঢোকা তাইজুল ইসলামও তাকে শান্ত করার চেষ্টা করেন।

তবে নিজের অপরাধ স্বীকার করে নেন তাওহিদ। এবং ম্যাচ রেফারিদের এমিরেটস আইসিসি এলিট প্যানেলের অ্যান্ডি পাইক্রফটের প্রস্তাবিত শাস্তি মেনেও নেন, যে কারণে আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি।

উল্লেখ্য, এদিন ম্যাচ রেফারির কাছে মাঠের আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত ও তানভীর আহমেদ, তৃতীয় আম্পায়ার গাজী সোহেল এবং চতুর্থ আম্পায়ার মাসুদুর রহমান মুকুল অভিযোগ করেন তাওহিদের বিরুদ্ধে। লেভেল ১ লঙ্ঘনের জন্য ন্যূনতম শাস্তি অফিসিয়াল তিরস্কার এবং সর্বোচ্চ শাস্তি খেলোয়াড়ের ম্যাচ ফির ৫০ শতাংশ সর্বোচ্চ জরিমানার সঙ্গে এক বা দুটি ডিমেরিট পয়েন্ট।

Comments

The Daily Star  | English

NBR suspends Abdul Monem Group's import, export

It also instructs banks to freeze the Group's bank accounts

1h ago