ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ

সাব্বির হোসেনের ঝড়, হাসান মাহমুদের ম্যাচ জেতানো স্পেল

সোমবার তিন ভেন্যুতে শুরু হয় প্রিমিয়ার লিগের নতুন আসর। মিরপুরে সকালে ছোট্ট আয়োজনে হয় উদ্বোধন। এরপর সেখানে খেলতে নামে আবাহনী-পারটেক্স। শক্তিতে পিছিয়ে থাকা পারটেক্সের বিপক্ষে ১৭১ রানের বড় জয় পেয়েছে আবাহনী।
Sabbir Hossain
নাঈম শেখের সঙ্গে শতরানের জুটি গড়েন আবাহনীর সাব্বির হোসেন। ছবি: ফিরোজ আহমেদ

বিপিএলে খুব একটা খেলার সুযোগ না পাওয়া সাব্বির হোসেন ঢাকা প্রিমিয়ার লিগে প্রথম দিনেই মেলে ধরলেন নিজেকে। আফিফ হোসেন, জাকের আলিদের ব্যর্থতার দিনে তার ব্যাটে জুতসই পুঁজি পায় আবাহনী লিমিটেড। পরে তানভীর ইসলামের স্পিনে পারটেক্সকে একশোর ভেতর গুটিয়ে বড় জয় পেয়েছে ফেভারিটরা। ফতুল্লায় অন্য ম্যাচে প্রাইম ব্যাংককে জেতাতে দারুণ স্পেলে আলো ছড়িয়েছেন জাতীয় দল থেকে বাদ পড়া পেসার হাসান মাহমুদ।

সোমবার তিন ভেন্যুতে শুরু হয় প্রিমিয়ার লিগের নতুন আসর। মিরপুরে সকালে ছোট্ট আয়োজনে হয় উদ্বোধন। এরপর সেখানে খেলতে নামে আবাহনী-পারটেক্স। শক্তিতে পিছিয়ে থাকা পারটেক্সের বিপক্ষে ১৭১ রানের বড় জয় পেয়েছে আবাহনী।

আগে ব্যাটিং পেয়ে সাব্বিরের ৫৯ বলে ৭১ রানে ভর করে ২৬৮ রান করে আবাহনী। জবাবে স্রেফ ৯৭ রানে শেষ হয় পারটেক্সের ইনিংস। বাঁহাতি স্পিন তানভীর ২৬ রানে পান ৪ উইকেট। মোহাম্মদ সাইফুদ্দিন ১৬ রানে নেন ২ উইকেট। আরেক বাঁহাতি স্পিনার রাকিবুল হাসান ২২ রানে পান ২ উইকেট।

সকালে ব্যাটিং পেয়ে নাঈম শেখের সঙ্গে আগ্রাসী শুরু আনেন সাব্বির। নাঈম প্রান্ত ধরে খেললেও সাব্বির তোলেন ঝড়। ১০ চারের সঙ্গে ২ ছক্কা মারেন ডানহাতি তরুণ টপ অর্ডার ব্যাটার।

সাব্বিরের ঝড়ে আসে শতরানের উদ্বোধনী জুটি। আসাদুজ্জামান পায়েলের বলে সাব্বিরের বিদায়ে ভাঙে জুটি। থিতু হয়ে খানিক পর ফেরেন নাঈমও। ৫৮ বলে ৩৭ করে বিদায় নেন তিনি। আফিফ হোসেন নেমে প্রথম বলেই ক্যাচ দিয়ে বিদায় নেন।

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে আলো ছড়ানো জাকের আলি অনিক সময় নিয়ে থিতু হওয়ার চেষ্টায় ছিলেন। লম্বা সময় ক্রিজে থেকে ৩১ বলে ২১ করে মোহর শেখের বলে কিপারের হাতে ধরা দেন তিনি।

চাপে পড়া আবাহনী পরে ঘুরে দাঁড়ায় মোসাদ্দেক হোসেন সৈকত ও সাইফুদ্দিনের ব্যাটে। ৫০ রানের জুটি আনেন দুজন। সাইফুদ্দিন ৩৫ বলে ৩১ করে বিদায় নেওয়ার পর মোসাদ্দেক ৪৮ বলে ৪২ করে দলকে আড়াইশ পার করান। শেষ দিকে রাকিবুল ৯ বলে ১৭ করলে বড় পুঁজিই পেয়ে যায় আকাশী-নীলরা।

আবাহনীর শক্তিশালী বোলিং আক্রমণের সামনে জবাব দিতে পারেনি পারটেক্স।  দ্বিতীয় ওভারেই মুনিম শাহরিয়ারকে আউট করে উইকেট নেন সাইফুদ্দিন। পরে একে একে উইকেট ফেলতে থাকেন তানভীর।

তাদের কোন ব্যাটার ৩০ রানও করতে পারেননি। সর্বোচ্চ ২০ রান আসে আটে নামা রাজিবুল ইসলামের কাছ থেকে।

ফতুল্লায় হাসান মাহমুদের ঝলক

ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে তামিম ইকবালের প্রাইম ব্যাংক মাত্র ১৯৬ রান করেও শাইনপুকুরের বিপক্ষে জিতেছে ৭১ রানে। দলের মূল নায়ক পেসার হাসান মাহমুদ। ১০ ওভার বল করে মাত্র ১৫ রানে ৪ উইকেট নেন তিনি। এর আগে ব্যাটিং পাওয়া প্রাইম ব্যাংককে চেপে ধরে শাইনপুকুর। অধিনায়ক তামিম ২৬ বলে করেন ১৭ রান। ১২৭ রানে ৯ উইকেট পড়লেও নাজমুল ইসলাম অপু ও রুবেল হোসেনের ৬৩ রানে লড়াইয়ের পুঁজি পেয়ে যায় তারা।

এদিকে দিনের আরেক ম্যাচে বিকেএসপিতে গাজী টায়ার্স ক্রিকেট একাডেমিকে ৬ উইকেটে হারিয়েছে শেখ জামাল।

Comments