যে রেকর্ডে মুশফিককে ছাড়ালেন শান্ত

বুধবার শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারানোর দিনে ১২৯ বলে শান্ত অপরাজিত থাকেন ১২২ রানে। ওয়ানডেতে এটি বাংলাদেশের কোন অধিনায়কের সর্বোচ্চ রানের ইনিংস।
Najmul Hossain Shanto
ছবি: ফিরোজ আহমেদ

লাহিরু কুমারাকে বুলেট গতির শটে বাউন্ডারি পাঠিয়ে ব্যাট উঁচিয়ে উদযাপন করেন নাজমুল হোসেন শান্ত। তৃতীয় এই সেঞ্চুরি স্পর্শ করেই দায়িত্ব শেষ করেননি। মাহেশ থিকসেনাকে বাউন্ডারি মেরে জয়সূচক রানও এসেছে তার ব্যাটে। তার সঙ্গে ১৬৫ রানের জুটিতে ছিলেন মুশফিকুর রহিম। মুশফিককেই একটি রেকর্ডে এদিন পেছনে ফেলেছেন শান্ত।

বুধবার শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারানোর দিনে ১২৯ বলে শান্ত অপরাজিত থাকেন ১২২ রানে। ওয়ানডেতে এটি বাংলাদেশের কোন অধিনায়কের সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে ২০১৪ সালে ভারতের বিপক্ষে ১১৭ রানের ইনিংস খেলেছিলেন তখনকার অধিনায়ক মুশফিক।

এই দুজন ছাড়াও অধিনায়ক হিসেবে সেঞ্চুরি আছে আরও তিনজনের- সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মোহাম্মদ আশরাফুল। সাকিব এক্ষেত্রে এগিয়ে। কারণ অধিনায়ক হিসেবে একমাত্রই তারই আছে একের অধিক ওয়ানডে সেঞ্চুরি (৩টি)।

মুশফিককে ম্যাচ শেষে রেকর্ডের কথা মনে করিয়ে দিতেই বললেন, 'রেকর্ড তো হয়ই ভাঙার জন্য। পরে হয়ত অন্য কেউ ভাঙবে। এতে দলেরই লাভ।'

এদিন ২৫৬ রানের লক্ষ্যে ২৩ রানে ৩ উইকেট হারিয়ে ফেলেছিলো বাংলাদেশ। পরে মাহমুদউল্লাহর সঙ্গে ৬৯ ও মুশফিকের সঙ্গে ১৬৫ রানের জুটিতে ম্যাচ শেষ করে আসেন শান্ত। পুরো ইনিংসটা টেনে নেন দায়িত্বশীল ব্যাটিংয়ে। তার এই পরিনতিবোধ দেখে মুশফিকের চোখে একটি বদলও ধরা পড়েছে, 'আগে ভালো শুরুর পর ৫০-৬০ করে থেমে যেত। এখন বড় ইনিংস খেলছে। সেঞ্চুরির পরের বল থেকে সিঙ্গেল নিল। বোঝা যায় সে কতটা ভাবছে দলের কথা।'

অধিনায়ক হিসেবে ওয়ানডেতে বাংলাদেশের যত সেঞ্চুরি :

নাজমুল হোসেন শান্ত - ১২২* - প্রতিপক্ষ শ্রীলাঙ্কা -২০২৪

মুশফিকুর রহিম - ১১৭ - প্রতিপক্ষ ভারত - ২০১৪

তামিম ইকবাল - ১১২ - প্রতিপক্ষ জিম্বাবুয়ে - ২০২১

মোহাম্মদ আশরাফুল - ১০৯ - প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত - ২০০৮

সাকিব আল হাসান - ১০৬ - প্রতিপক্ষ নিউ জিল্যান্ড - ২০১০

সাকিব আল হাসান - ১০৫* - প্রতিপক্ষ জিম্বাবুয়ে - ২০০৯

সাকিব আল হাসান - ১০৪ - প্রতিপক্ষ জিম্বাবুয়ে - ২০০৯

Comments

The Daily Star  | English

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

1h ago