তানজিমের শূন্যস্থান পূরণে বাংলাদেশ দলে ফিরলেন হাসান

নিউজিল্যান্ডের মাটিতে গত বছরের ডিসেম্বরে সীমিত ওভারের সিরিজে খেলার পর জায়গা হারিয়েছিলেন হাসান।
Hasan Mahmud
ছবি: একুশ তাপাদার

হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ায় শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে খেলতে পারবেন না তানজিম হাসান সাকিব। তার শূন্যস্থান পূরণে বাংলাদেশ দলে ফেরানো হয়েছে আরেক ডানহাতি পেসার হাসান মাহমুদকে। নিউজিল্যান্ডের মাটিতে গত বছরের ডিসেম্বরে সীমিত ওভারের সিরিজে খেলার পর জায়গা হারিয়েছিলেন তিনি।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২৪ বছর বয়সী হাসানকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করার বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পাশাপাশি সেখানে দেওয়া হয়েছে তানজিমের চোট পাওয়ার খবর। জাতীয় দলের ফিজিও বায়জেদুল ইসলাম খান বলেছেন, 'তানজিম তার ডান হ্যামস্ট্রিংয়ে ব্যথা ও অস্বস্তি অনুভব করছে। আজকের অনুশীলনে সে ভালো বোধ করেনি এবং আগামীকাল খেলার জন্যও সে ফিট নয়।'

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৮.৪ ওভার বল করার পর পেশিতে টান পড়ায় মাঠ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন তানজিম। সেবা-শুশ্রূষা নিয়ে ফিরে এসে পরে ফিল্ডিং করেন। দ্বিতীয় ওয়ানডেতে ১০ ওভারের কোটা পূর্ণ করেন তিনি। তবে এদিন চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নেটে বল করার সময় আবার পেশিতে টান পান ২১ বছর বয়সী তরুণ। পরীক্ষা করে দেখা গেছে, তার খেলার মতো শারীরিক অবস্থা নেই।

দলে ফেরা হাসান ২২ ওয়ানডের ক্যারিয়ারে ৩২.১০ গড়ে নিয়েছেন ৩০ উইকেট। তবে সাম্প্রতিক পারফরম্যান্স হতাশাজনক হওয়ায় লঙ্কানদের বিপক্ষে ঘরের মাঠে সাদা বলের দুই সিরিজের কোনোটিতেই শুরুতে নেওয়া হয়নি তাকে। নিজের সবশেষ ৬ ওয়ানডেতে ৪৮.৬৬ গড় ও ৬.৭৯ ইকোনমিতে তার শিকার ৬ উইকেট।

আগামীকাল সোমবার অনুষ্ঠিত হবে দুই দলের সিরিজ নির্ধারণী লড়াই। প্রথম ম্যাচে ৬ উইকেটে জিতে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডেতে ৩ উইকেটে জিতে সিরিজে সমতা টানে লঙ্কানরা।

তৃতীয় ওয়ানডের বাংলাদেশ দল:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, জাকের আলি অনিক ও হাসান মাহমুদ।

Comments