মুশফিকের অনুপস্থিতির সুযোগ তরুণদের লুফে নিতে বলবেন হাথুরুসিংহে

কেউ যখন ৮৮ টেস্ট খেলে ফেলেন, তার এই ঋদ্ধ অভিজ্ঞতা চট করেই পুষিয়ে দেওয়া যায় না। চোটে পড়ে ছিটকে যাওয়া মুশফিকের অভাবও তাই সিলেট টেস্টে টের পাচ্ছে বাংলাদেশ দল। তবে উপায় যখন নাই বিকল্প ভরসা তো করতেই হয়। এক্ষেত্রে তরুণদের দিকে তাকিয়ে কোচ চণ্ডিকা হাথুরুসিংহে।
Shahadat Hossain Dipu & Mahmudul Hasan Joy
মাহমুদুল হাসান জয়ের সঙ্গে শাহাদাত হোসেন দিপু। সিলেট টেস্টে তার দিকে নজর থাকবে। ছবি: ফিরোজ আহমেদ

কেউ যখন ৮৮ টেস্ট খেলে ফেলেন, তার এই ঋদ্ধ অভিজ্ঞতা চট করেই পুষিয়ে দেওয়া যায় না। চোটে পড়ে ছিটকে যাওয়া মুশফিকের অভাবও তাই সিলেট টেস্টে টের পাচ্ছে বাংলাদেশ দল। তবে উপায় যখন নাই বিকল্প ভরসা তো করতেই হয়। এক্ষেত্রে তরুণদের দিকে তাকিয়ে কোচ চণ্ডিকা হাথুরুসিংহে। মুশফিকের অনুপস্থিতির সুযোগ যেন তরুণ কেউ লুফে নিতে পারেন সেই বার্তা দিচ্ছেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে তৃতীয় ওয়ানডেতে তাসকিন আহমেদের একটি বল ধরতে গিয়ে ডান হাতের বুড়ো আঙুলে চোট পান কিপিং করা মুশফিক। পরে সেখানে চিড় ধরা পড়ে। পুরো টেস্ট সিরিজেই তাই তাকে পাচ্ছে না বাংলাদেশ।

মুশফিকের জায়গায় কাকে নেওয়া হবে তা নিয়েও ছিলো দলের দ্বিধা। জাকের আলি অনিকের জন্য অপেক্ষা করা হলেও তিনিও ঘাড়ের চোটে খেলার মতন অবস্থায় ছিলেন না। সাদা বলের ব্যাটার তাওহিদ হৃদয়কে নেওয়া হয়েছে বিকল্প হিসেবে।

chandika hathurusingha
চণ্ডিকা হাথুরুসিংহে। ছবি: ফিরোজ আহমেদ

হৃদয় ম্যাচের আগের দিনও ছিলেন না দলের অনুশীলনে। তিনি সিলেটে এসে মূলত ব্যাকআপ হিসেবে থাকবেন। খুব নাটকীয় কিছু না হলে মিডল অর্ডার খেলতে দেখা যাবে শাহাদাত হোসেন দিপুকে। দুই টেস্টের অভিজ্ঞতা থাকা তরুণের সামনে অপেক্ষায় বড় সুযোগ। বাংলাদেশের কোচও সেই বার্তাই দেবেন তাকে, 'আমরা মুশফিকের অভিজ্ঞতা মিস করব। সে ভালো ছন্দে ছিলো। এরকম অভিজ্ঞ কারো বিকল্প পাওয়া সহজ নয়। আমরা আমাদের তরুণদের দিকে ফিরছি। (তাওহিদ) হৃদয় আসছে। আমাদের স্কোয়াডে (শাহাদাত হোসেন) দিপু ও সাদমানও (ইসলাম) আছে। এটা অনেক রোমাঞ্চকর যে এখন অনেক তরুণ খেলোয়াড় বাংলাদেশের। আমি তাদের বলব সুযোগটা লুফে নিতে।'

Comments