৬ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ

বাংলাদেশ দল এখন তাকিয়ে আছে নাইটওয়াচম্যান তাইজুলের ব্যাটে

শেষ বিকেলেই আগের দিন তিন উইকেট হারিয়ে বড় চাপে পড়েছিল বাংলাদেশ। দ্বিতীয় দিনে সেই চাপ বেড়েছে আরও। প্রথম ঘণ্টাতেই দুই উইকেট হারানোর পর সেশনের শেষ দিকে আরও একটি উইকেট হারিয়ে রীতিমতো বিপদে পড়ে গেছে টাইগাররা। অবস্থা এমনই এখন নাইটওয়াচম্যান হিসেবে মাঠে নামা তাইজুল ইসলামের ব্যাটের দিকে তাকিয়ে রয়েছে স্বাগতিকরা।

শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশন শেষে ১৪৮ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। ৬ উইকেট হারিয়ে ১৩২ রান তুলেছে টাইগাররা। নিজেদের প্রথম ইনিংসে ২৮০ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।

আগের দিনের শেষেই তিন উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে গিয়েছিল বাংলাদেশ। সেখান থেকে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ নিয়ে নাইটওয়াচম্যান তাইজুলকে নিয়ে এদিন ব্যাটিংয়ে নামেন ওপেনার মাহমুদুল হাসান জয়। দেখে শুনেই খেলছিলেন তারা। কিন্তু প্রতিরোধ খুব লম্বা হয়নি।

বল হাতে নিয়েই জয়কে ফিরিয়ে টাইগারদের বড় ধাক্কা দেন লাহিরু কুমারা। তার অফস্টাম্পের বাইরে রাখা বলে খোঁচা মারতে গিয়ে বিপদ ডেকে আনেন জয়। তৃতীয় স্লিপে তার ক্যাচ লুফে নেন ধনাঞ্জয়া ডি সিলভা। ৪৬ বলে ১২ রান করেন এই ওপেনার।

জয়ের বিদায়ের পর তাইজুলের সঙ্গে জুটি বাঁধেন আরেক তরুণ শাহাদাত হোসেন দিপু। কিন্তু স্কোরবোর্ডে ৩০ রান যোগ করতেই শেষ হয় শাহাদাতের প্রতিরোধ। এই তরুণ ব্যাটারকেও ফেরান কুমারা। অফস্টাম্পের বাইরে রাখা বলটি কিছুটা ভেতরের দিকে ঢুকছিল। রক্ষণাত্মক ভঙ্গিতেই খেলতে চেয়েছিলেন শাহাদাত। কিন্তু বাড়তি বাউন্সে ব্যাটের কানায় লেগে চলে যায় প্রথম স্লিপে। আরও একটি সহজ ক্যাচ লুফে নেন ধনাঞ্জয়া। ২৬ বলে ১৮ রান করেন শাহাদাত।

৮৩ রানে অর্ধেক ব্যাটার সাজঘরে চলে যাওয়ায় বড় বিপদে পরে যায় বাংলাদেশ। তবে লিটন দাস নেমে তাইজুলকে ভালো সঙ্গ দিচ্ছিলেন। ৪১ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন এ দুই ব্যাটার। কিন্তু বরাবরের মতো আশা জাগিয়ে হতাশ করেন লিটন। কুমারার ভেতরের দিকে ঢোকা লেন্থ ডেলিভারি রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে চেয়েছিলেন লিটন। কিন্তু ব্যাট ও প্যাডের ফাঁক গলে বল আঘাত হানে স্টাম্পে। ৪৩ বলে ২৫ রান করেন লিটন।

স্বীকৃত ব্যাটারদের আসা যাওয়া চললেও এক প্রান্ত আগলে রেখেছেন তাইজুল। অসাধারণ ব্যাটিংয়ে এগিয়ে যাচ্ছেন তিনি। তার ব্যাটের দিকেই তাকিয়ে আছে টাইগাররা। এরমধ্যেই ৪১ রানের ইনিংস খেলে অপরাজিত রয়েছেন তিনি। ৭১ বলে ৫টি চারের সাহায্যে এই রান করেছেন নাইটওয়াচম্যান।  

Comments

The Daily Star  | English

Heatwaves in April getting longer

Mild to moderate heatwaves, 36 to 40 degrees Celsius, in the month of April have gotten longer over the years, according to a research.

41m ago