কৌশলে মার খেয়েছে মুম্বাই, বললেন ঝড় তোলা ক্লাসেন

বিশ্ব রেকর্ডময় রান বন্যার ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে প্রোটিয়া ব্যাটার হেনরিক ক্লাসেন বলেছেন, কৌশলে মার খেয়েছে মুম্বাই।
heinrich klaasen
হেনরিক ক্লাসেন। ছবি: আইপিএল

অনেকটা যেন ব্যাট করতে আসার আগে ড্রেসিংরুমে বসেই দলের রান বাড়িয়েছেন হেনরিক ক্লাসেন। কারণ তার কথা ভেবেই শুরুর দিকে সেরা বোলার জাসপ্রিট বুমহারকে ব্যবহার করেনি হার্দিক পান্ডিয়া। ক্লাসেন পরে ক্রিজে এসেও তুলছেন ঝড়। বিশ্ব রেকর্ডময় রান বন্যার ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে প্রোটিয়া ব্যাটার হেনরিক ক্লাসেন বলেছেন, কৌশলে মার খেয়েছে মুম্বাই।

রাজীব গান্ধী স্টেডিয়ামে বুধবার রাতে দুই দল মিলে করেছে ৫২৩ রান, দেখা গেছে ৩৮ ছক্কা। স্বীকৃত টি-টোয়েন্টিতে দুটোই বিশ্ব রেকর্ড। সানরাইজার্স হায়দরাবাদের ২৭৭ রানের জবাবে ২৪৬ করে ৩১ রানে হেরেছে মুম্বাই।

এই ম্যাচে সানরাইজার্সের শুরুর ঝড় এনে দেন ট্রেভিস হেড। ২৪ বলে অজি বাঁহাতি ব্যাটার করেন ৬২ রান। তিনে নেমে অভিষেক শর্মা ২৩ বলে করেন ৬৩। শেষ দিকে ৩৪ বলে ৮০ করে দলকে চূড়ায় নিয়ে যান ক্লাসেন।

ইনিংসের শুরুর দিকে সাধারণত ২ ওভার বল করেন বুমরাহ, ডেথে করেন আরও ২ ওভার। এদিন পাওয়া প্লেতে চতুর্থ ওভারে আসেন তিনি। ওই ওভার পর আর তাকে দেখা যায় ১৩তম ওভারে। ততক্ষণে বাকিদের পিটিয়ে রান অনেক বাড়িয়ে নিয়েছে সানরাইজার্স।

ম্যাচ জেতার পর প্রতিপক্ষের কৌশলে মার খাওয়ার প্রসঙ্গ তুলে ধরেন ক্লাসেন,  'তারা তাদের সেরা বোলারকে পাওয়ারপ্লেতে বল করায়নি (এক ওভারের বেশ)...এটাই আমাদের লক্ষ্য ছিলো (বুমরাহ যাতে পাওয়ার প্লেতে বল না করেন)।'

'তারা আমাদের এই কৌশলকে বুঝতে পারেনি। আমাদের দলে অবিশ্বাস্য সব হিটার আছে উপরের দিকে। তারা ছন্দটা তৈরি করে দেয়। ওখানেই আমাদের কাজটা সারা হয়ে গেছে।' 

এদিন বাকি পাঁচ বোলার থেকে সবচেয়ে ভদ্রস্থ বুমরাহর বোলিং। ৪ ওভারে ৩৬ রান দিয়েছেন তিনি। বাকি সবার ইকোনমি ১১ ছাড়িয়ে। একজন রান দিয়েছেন ওভারপ্রতি ১৭ করে। ক্লাসেন ধরিয়ে দিয়েছেন বুমরাহকে এদিন আসলে ঠিকমতো ব্যবহার করতে পারেননি হার্দিক।

এই বছর রোহিত শর্মাকে সরিয়ে হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করে মুম্বাই। তার নেতৃত্ব এরমধ্যেই পড়ে গেছে সমালোচনায়। দুই ম্যাচে দুই হারে মুম্বাই এখন তলানিতে। অধিনায়ক হার্দিক প্রথম ম্যাচে দর্শকদের দুয়োও শুনেছেন।

Comments