কে এই রঘুবংশি?

সুনিল নারাইনের ব্যাটিংয়ের সঙ্গে আইপিএল পরিচিতই। কিন্তু তার সঙ্গে তাল মিলিয়ে বিধ্বংসী জুটি গড়েন তরুণ আঙ্কক্রিশ রঘুবংশি।
Angkrish Raghuvanshi

সুনিল নারাইনের ব্যাটিংয়ের সঙ্গে আইপিএল পরিচিতই। কিন্তু তার সঙ্গে তাল মিলিয়ে বিধ্বংসী জুটি গড়েন তরুণ আঙ্কক্রিশ রঘুবংশি। অভিষেকেই ব্যাটিং দক্ষতা আর পরিণিতবোধ দিয়ে নজর কড়ে দেন ১৮ পেরুনো ডানহাতি ব্যাটার।

বুধবার দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে কলকাতাকে ২৭২ রানের চূড়ায় পৌঁছে দিতে বড় ভিত ছিল নারাইন-রঘুবংশির জুটি। দ্বিতীয় উইকেটে ৪৮ বলে তারা যোগ করেন ১০৪ রান। যাতে ২৪ বলে ৪৯ রান রঘুবংশির। ৫ চার, ৩ ছক্কায় এই তরুণ ২৭ বলে ৫৪ করে আউট হন পরে। পুরো ইনিংসে দেখার মতন কিছু শট খেলেছেন তিনি।

কব্জির জোর যেমন দেখিয়েছেন, রিফেক্সের মুন্সিয়ানাতেও ঝলক দেখান। পেস বলে রিভার্স র‍্যাম্পে ছক্কা মেরে তাক লাগিয়েছেন কম বয়েসে।

আইপিএলে প্রথমবার নামা রঘুবংশি অচেনা নাম অনেকের কাছেই। বিসিসিআই টিভিতে নিজের পরিচিতি সম্পর্কে ব্যাখ্যা করতে গিয়ে রঘুবংশি বলেন,  'সে এমন একজন যে খেলাটা উপভোগ করে, খেলতে ভালোবাসে। কঠোর পরিশ্রম করে যাতে দক্ষতাটা খেলায় দেখাতে পারে।'

রঘুবংশি অবশ্য ভারতের বয়সভিত্তিক পর্যায়ের চেনা নাম। ওয়েস্ট ইন্ডিজে হওয়া  ২০২২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ৬ ম্যাচে ২৭৮ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন। ভারতের শিরোপা জেতায় রেখেছিলেন ভূমিকা।

রঘুবংশির জন্ম মূলত দিল্লিতে। কিন্তু ১১ বছর বয়েসে তিনি চলে আসেন মুম্বাইতে। সেখানে অভিষেক নায়ার ও অমকার সালভিদের অধীনে করেন অনুশীলন। নাইট রাইডার্স কোচ অভিষেকই তাকে আইপিএলের পথ করে দেন। স্বাভাবিকভাবে এই ইনিংসের পর গুরুকেই প্রণাম রঘুবংশির,  'আমি এই ইনিংস উৎসর্গ করব আমার কোচ অভিষেক নায়ারকে, সব সতীর্থ ও সাপোর্ট স্টাফকে। কারণ তাদের সঙ্গে থেকে অনেক শিখেছি। ছোটবেলা থেকে অভিষেক স্যার আমার সঙ্গে অনেক কাজ করেছেন। এই যে রিভার্স র‍্যাম্প এটা উনি আমাকে অনেক অনুশীলন করিয়েছিলেন। যা আজ লেগে গেছে। মূল মানুষ উনিই অভিষেক স্যার।'

Comments