আফ্রিদির অন্যরকম 'পঞ্চাশ'

আফ্রিদির দিনে একাধিক রেকর্ড গড়েছেন অধিনায়ক বাবরও

ইনিংসের প্রথম ওভারেই ব্রেক থ্রু পাওয়া যে কোনো অধিনায়কের জন্যই স্বপ্নের মতো। পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের এই স্বপ্নটা নিয়মিতই পূরণ করছেন শাহিন শাহ আফ্রিদি। এমনকি বিরল এক রেকর্ডও গড়ে ফেলেছেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম খেলোয়াড় হিসেবে ইনিংসের প্রথম ওভারে সবমিলিয়ে ৫০ উইকেট নিয়েছেন এই পেসার।

শনিবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে নিউজিল্যান্ডকে ৯ রানে হারানোর দিনে প্রথম ওভারেই উইকেট নেওয়ার 'পঞ্চাশ' পূরণ করেন শাহিন। স্বাগতিকদের দেওয়া ১৭৯ রানের লক্ষ্য তাড়ায় নেমে শাহিনের তোপেই ১৯.২ ওভারে ১৬৯ রানের বেশি করতে পারেনি কিউইরা।

এদিন ইনিংসের প্রথম ওভারে বল হাতে নিয়ে পঞ্চম বলে টম ব্লান্ডেলকে বোল্ড করে দেন শাহিন। তাতেই ম্যাচের প্রথম ওভারে ৫০তম শিকার হয় তার। মোট ৬১ ম্যাচে এই কীর্তি গড়েন এই পেসার। শেষ পর্যন্ত ৩০ রানের খরচায় পেয়েছেন ৪টি উইকেট। হয়েছেন ম্যাচ সেরাও। সবমিলিয়ে টি-টোয়েন্টিতে তার শিকার ৮১টি।

প্রথম ওভারে উইকেট নেওয়ার তালিকায় ৪৩ উইকেট নিয়ে শাহিনের পরেই আছেন ভারতের ভুবনেশ্বর কুমার। যদিও সাম্প্রতিক সময়ে জাতীয় দলে জায়গা হয় না তার। ৪১ উইকেট নিয়ে এরপরই আছেন ইংল্যান্ডের ডেভিড উইলি। নিজ দেশ পাকিস্তানে শাহিনের পরই আছেন মোহাম্মদ আমির। প্রথম ওভারে তার উইকেট নেওয়ার সংখ্যা ৩৮টি।

আফ্রিদির দিনে একাধিক রেকর্ড গড়েছেন অধিনায়ক বাবরও। আয়ারল্যান্ডের ওপেনার পল স্টার্লিংকে ছাড়িয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি চার মারার রেকর্ড এখন তার। ১০৭টি ইনিংসে বাবর চার মেরেছেন মোট ৪০৯টি। ১৩৬ ইনিংস খেলে দ্বিতীয় সর্বোচ্চ স্টার্লিংয়ের চার ৪০৭টি। তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে আছেন বিরাট কোহলি (৩৬১) ও রোহিত শর্মা (৩৫৯)।

এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন যৌথভাবে সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে যৌথভাবে শীর্ষে উঠেছেন বাবর। ৭৬টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তারা দুই জনই। খুব শীগগিরই হয়তো রেকর্ডটি নিজের করে দেন বাবর।

Comments

The Daily Star  | English

President, PM greet countrymen on eve of Buddha Purnima

Buddha Purnima, the largest religious festival of the Buddhist community, will be observed tomorrow across the country

6m ago