পাকিস্তানের সাদা বলের কোচ কার্স্টেন, লাল বলে গিলেস্পি

সাদা বলে কার্স্টেন ও লাল বলে গিলেস্পিকে দায়িত্ব দেওয়ার বিষয়টি চূড়ান্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

বেশ কিছু দিন থেকেই গুঞ্জনটা ছিল ক্রিকেট পাড়ায়। পাকিস্তান দলের কোচ হতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ক্রিকেটার গ্যারি কার্স্টেন এবং অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পি। শেষ পর্যন্ত সেই গুঞ্জনই সত্যি হয়েছে। সাদা বলে কার্স্টেন ও লাল বলে গিলেস্পিকে দায়িত্ব দেওয়ার বিষয়টি চূড়ান্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

লাহোরে রোববার এক সংবাদ সম্মেলন কার্স্টেন ও গিলেস্পিকে নিয়োগ দেওয়ার বিষয়টি জানিয়েছেন পিসিবি প্রেসিডেন্ট মহসিন নাকভি। দুই বিদেশিকে দায়িত্ব দেওয়া হলেও তাদের সহকারী হিসেবে সব সংস্করণেই থাকবেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আজহার মেহমুদ। বর্তমানে দলটির অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পালন করছেন তিনি।

পিসিবি কর্তৃক জারি করা পৃথক দুটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে তিনজনকেই নিয়োগ দেওয়া হয়েছে আগামী দুই বছরের জন্য। বিজ্ঞপ্তিতে তারা লিখেছে, 'আইপিএল শেষ হওয়ার সঙ্গেসঙ্গেই দায়িত্ব নেবেন কার্স্টেন।

আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এবং অন্যান্য দ্বিপাক্ষিক সিরিজে সাদা বলের লড়াই ছাড়াও, কার্স্টেনের মেয়াদকালে আগামী বছরের পাকিস্তানে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫, এসিসি টি-টোয়েন্টি এশিয়া কাপ ২০২৫ এবং ভারত ও শ্রীলঙ্কায় বিশ্বকাপ ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট রয়েছে।

অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে (আগস্ট মাসে ঘরের মাঠে) আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজ দিয়ে অভিযান শুরু করবেন গিলেস্পি। এরপর ইংল্যান্ড (অক্টোবরে ঘরের মাঠে) এবং দক্ষিণ আফ্রিকার (ডিসেম্বরে অ্যাওয়ে ম্যাচে) টেস্ট সিরিজ থাকছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বিদেশী কোচকে অভিনন্দন জানিয়ে নাকভি বলেছেন, 'আমি সম্পূর্ণ আত্মবিশ্বাসী যে তাদের দক্ষতা আমাদের খেলোয়াড়দের অন্তর্নিহিত প্রতিভা এবং আমাদের ভক্তদের প্রত্যাশার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন উচ্চতায় পৌঁছাতে সহায়তা করবে। আমাদের খেলোয়াড়দের জন্য তাদের দক্ষতা বিকশিত করার এবং তাদের ক্রিকেটীয় বুদ্ধিমত্তাকে শক্তিশালী করার এটা একটি অসাধারণ সুযোগ।'

এর আগে ভারত ও দক্ষিণ আফ্রিকার কোচ ছিলেন কার্স্টেন। ২০০৮ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ভারতের দায়িত্ব পালন করার পর দুই বছর নিজ দেশের দায়িত্ব পালন করেছেন। তার অধীনেই ২০১১ সালে বিশ্বকাপ জিতে নেয় ভারত। এরপর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বিগব্যাশে হবার্ট হারিকেন, আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু হয়ে বরতমেন গুজরাট টাইটান্সের দায়িত্ব আছেন তিনি। 

অন্যদিকে লাল বলের ক্রিকেটে দারুণ সফল গিলেস্পি আইপিএলে কিংস ইলিভেন পাঞ্জাব ও পুনে ওয়ারিয়র্সের বোলিং কোচ হিসেবে শুরু করেন। এরপর ২০১১ সালে ইয়র্কশায়ারের প্রধান কোচ হন তিনি। এরপর বিভিন্ন মেয়াদে বিভিন্ন ক্লাবে দায়িত্ব পালন করেছেন। জাতীয় দলে এটাই বড় কোনো দলের দায়িত্ব নেওয়া। এর আগে ২০১৭ সালে পাপুয়া নিউগিনির কোচ ছিলেন তিনি।

Comments

The Daily Star  | English

One dead as Singapore Airlines flight hit by turbulence

 A Singapore Airlines SIAL.SI flight from London made an emergency landing in Bangkok on Tuesday due to severe turbulence, officials said, with one passenger on board dead and local media reporting multiple injuries.

1h ago