‘অনেক বড় সুযোগ’ কাজে লাগাতে প্রথমবার অস্ট্রেলিয়ায় গেলেন জয়-দিপুরা

টেস্ট খেলার অভিজ্ঞতা আছে তিনজনের। তবু আপাতত তাদের গায়ে চেপেছে হাই পারফরম্যান্স (এইচপি) স্কোয়াডের জার্সি। লক্ষ্য একটাই আগামীর চিন্তায় নিজেদের আরও শাণিত করা। প্রথমবার অস্ট্রেলিয়ায় খেলতে যাওয়াকে তাই বড় সুযোগ হিসেবে দেখছেন মাহমুদুল হাসান জয়।
Mahmudul Hasan Joy
অস্ট্রেলিয়া সফরে এইচপি দলকের চারদিনের ম্যাচে নেতৃত্ব দেবেন মাহমুদুল হাসান জয়। ছবি: বিসিবি

টেস্ট খেলার অভিজ্ঞতা আছে তিনজনের। তবু আপাতত তাদের গায়ে চাপেছে হাই পারফরম্যান্স (এইচপি) স্কোয়াডের জার্সি। লক্ষ্য একটাই আগামীর পথচলায় নিজেদের আরও শাণিত করা। প্রথমবার অস্ট্রেলিয়ায় খেলতে যাওয়াকে তাই বড় সুযোগ হিসেবে দেখছেন মাহমুদুল হাসান জয়। এই সুযোগের পুরোটাই কাজে লাগাতে চান তারা।

জয় ছাড়াও অস্ট্রেলিয়া সফরে বিসিবির এইচপি দলের শাহাদাত হোসেন দিপু ও সাদমান ইসলামের আছে টেস্টের অভিজ্ঞতা। এই তিনজনের সঙ্গে চার দিনের ম্যাচের সিরিজের জন্য বাকি যারা সুযোগ পেয়েছেন প্রত্যেকেই ভীষণ প্রতিশ্রুতিশীল।

Aich Mollah, Maruf Mridha, Parvez Jibon
আইচ মোল্লাহ, মারুফ মৃধা ও শেখ পারভেজ হোসেন জীবন। পেছনে হাসান মুরাদ। ছবি: বিসিবি

শনিবার সকালে অস্ট্রেলিয়ার উদ্দেশে রওয়ানা দিয়েছে এইচপি দল। টি-টোয়েন্টি ও ওয়ানডে স্কোয়াডের খেলোয়াড়রা যাবেন পরে। আগামী ১৯ জুলাই থেকে পাকিস্তানের 'এ' দল পাকিস্তান শাহিনসের বিপক্ষে প্রথম চার দিনের ম্যাচ খেলবে বিসিবির এইচপি স্কোয়াড। ২৬ জুলাই এই দুই দল খেলবে দ্বিতীয় চারদিনের ম্যাচ। পহেলা অগাস্ট থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর ৯ অগাস্ট একটি-টোয়েন্টি টুর্নামেন্টে অংশ নেবে দলটি।

লম্বা এই সফরের শুরুটা দীর্ঘ পরিসরের ম্যাচ দিয়ে। এই সংস্করণেই শেখার জায়গাটা বেশি। ২০২৭ সালে অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট খেলার কথা বাংলাদেশ জাতীয় দলের। তার আগে শেখা ও অভিজ্ঞতার ভাণ্ডার সমৃদ্ধ করার বড় সুযোগ দেখছেন জয়। চার দিনের ম্যাচে নেতৃত্ব দিতে যাওয়া এই তরুণ ওপেনার এই সিরিজকে দেখছেন তাদের ক্যারিয়ারের বড় গুরুত্বপূর্ণ ধাপ হিসেবে,  'এটা আমাদের জন্য খুব বড় একটা সুযোগ, আমরা অস্ট্রেলিয়াতে যাচ্ছি। আমি বলব এখানে যে গ্রুপটা আছি কারোরই অস্ট্রেলিয়া ট্যুর করা হয়নি। এটা আমাদের প্রথম ট্যুর, এটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। ২০২৭ সালে ওখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ আছে ওটার জন্য খুব ভালো প্রস্তুতি হবে।'

'অধিনায়ক হিসেবে আমাদের দলের যে সমন্বয় আছে সিরিজ জেতার লক্ষ্যই থাকবে।'

নির্বাচক হান্নান সরকার ও সাপোর্ট স্টাফদের সঙ্গে সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, আরিফুল ইসলাম ও রিপন মন্ডল। ছবি: বিসিবি

এইচপি দলে ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞদের পাশাপাশি বয়সভিত্তিক দল থেকে আসা প্রতিভাবানদের রাখা হয়েছে। চারদিনের স্কোয়াডে জয়-দিপুদের পাশাপাশি যেমন আছেন মাহিদুল ইসলাম অঙ্কনের মতন ঘরোয়া ক্রিকেটের পারফর্মার। সেই সঙ্গে ঠাঁই মিলেছে আইচ মোল্লাহ, পারভেজ রহমান জীবন, আরিফুল ইসলামদের মতন বয়সভিত্তিক ধাপ পেরিয়ে আসা ব্যাটার। পেস আক্রমণে ঘরোয়া ক্রিকেটের নিয়মিত মুখ রেজাউর রহমান রাজা, মুকিদুল ইসলাম মুগ্ধের সঙ্গে জায়গা হয়েছে রিপন মন্ডল, মারুফ মৃধাদের মতন উঠতিদের।

সব দিক থেকে দলের সমন্বয় তাই ভালো দেখছেন জয়,  'ছোটবেলা থেকে একসঙ্গে খেলেছি আমরা কয়েকজন। অনূর্ধ্ব-১৯ দলের কয়েকজন আছে, জাতীয় দলের কয়েকজন আছে। ওই হিসাব করলে আমাদের সমন্বয় খুব ভালো হবে। আশা করি ভালো ক্রিকেট খেলতে পারব।'

 

চার দিনের দল:

সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয় (অধিনায়ক), পারভেজ হোসেন ইমন, অমিত হাসান, শাহাদাত হোসেন দিপু, আরিফুল ইসলাম, মাহিদুল ইসলাম অংকন, রাকিবুল হাসান, শেখ পারভেজ রহমান জীবন, হাসান মুরাদ, রেজাউর রহমান রাজা, মুকিদুল ইসলাম, রিপন মন্ডল এবং মারুফ মৃধা।

ওয়ানডে দল:

তানজিদ হাসান তামিম, জিসান আলম, পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন (অধিনায়ক), শামীম হোসেন পাটোয়ারি, আরিফুল ইসলাম, আকবর আলী, ওয়াসি সিদ্দিকী, রাকিবুল হাসান, শেখ পারভেজ রহমান জীবন, মাহফুজুর রহমান রাব্বি, আবু হায়দার রনি, মুকিদুল ইসলাম, রিপন মন্ডল এবং মারুফ মৃধা।

টি-টোয়েন্টি দল:

তানজিদ হাসান তামিম, জিসান আলম, পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী, আরিফুল ইসলাম, আকবর আলী (অধিনায়ক), ওয়াসি সিদ্দিকী, রাকিবুল হাসান, আলিস আল ইসলাম, মাহফুজুর রহমান রাব্বি, আবু হায়দার রনি, মুকিদুল ইসলাম, রিপন মন্ডল এবং মারুফ মৃধা।

Comments