কিছু না জিতলেও ‘বাবরই কিং’, বলছেন হাসান

দলে বাবর আজমকে ডাকা হয় কিং বলে। কিং কাজটা করে ফেলবেন, পাকিস্তানের তারকা ব্যাটারকে নিয়ে দলে সেই বিশ্বাস থাকে। এসব কথা বলেছিলেন হাসান আলী। এরপর বাবরের পড়তি পারফরম্যান্স তাকে অনেক ট্রলের শিকার বানিয়েছে।
Babar Azam
পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ফাইল ছবি: ফিরোজ আহমেদ

দলে বাবর আজমকে ডাকা হয় কিং বলে। কিং কাজটা করে ফেলবেন, পাকিস্তানের তারকা ব্যাটারকে নিয়ে দলে সেই বিশ্বাস থাকে। এসব কথা বলেছিলেন হাসান আলী। এরপর বাবরের পড়তি পারফরম্যান্স তাকে অনেক ট্রলের শিকার বানিয়েছে। তবে ডানহাতি এই পেসার এখনো তার কথায় অনড়। একইসঙ্গে যদিও বলেছেন, পাকিস্তানের অধিনায়কের শিরোপা জেতা উচিত।

একসময় পাকিস্তান দলের নিয়মিত সদস্য ছিলেন হাসান। শেষ কয়েক বছরে অবশ্য গুরুত্ব হারিয়েছেন তিনি। সম্প্রতি পাকিস্তানের একটি গণমাধ্যমে তিনি বাবরকে নিয়ে বলেন, 'আমি এটা নিশ্চিতভাবেই দেখেছি ওইদিন থেকে আজ পর্যন্ত আমাকে কত গালি দেওয়া হচ্ছে। কিং করে দিবে, আমি এটা বলার কারণে। সে আমার কাছে কিং। পাকিস্তান ক্রিকেটের কিং, তা সবসময়ই সে থাকবে যে মাপের ব্যাটসম্যান। আমি জানি, হয়তো মানুষজন আবার গালি দিবে। আবার খারাপ কথা বলবে আমাকে নিয়ে। কিন্তু সে পাকিস্তানের সেরা ব্যাটসম্যান। সেটা ও প্রমাণ করেছে।'

পাকিস্তানের হয়ে সাদা বলে একশর বেশি ম্যাচ খেলা হাসান আরও বলেন, 'আমি জানি, সে (বাবর) কিছু জিতেনি, তার জেতা উচিত। অধিনায়ক হিসেবে, ব্যাটার হিসেবে, পাকিস্তানের হয়ে তার ট্রফি জেতা উচিত। পাকিস্তানের জন্য সিরিজ জেতা উচিত। কিন্তু সে-ই সেরা।'

বাবরের নেতৃত্বে ৪৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন হাসান। তার অধিনায়ককে নিয়ে তিনি প্রশংসার ডালাই মেলে দেন, 'ব্যাট হাতে সব জায়গায় সে পারফরম্যান্স দিয়েছে। শুধু আমার মনে হয়, ভারতে আমরা একবার গিয়েছিলাম (২০২৩ ওয়ানডে বিশ্বকাপে), ওখানে সে শতক করতে পারেনি। আমরা ফ্যাব ফোর শুনতাম, বাবর আজমের কারণে ফ্যাব ফাইভ হয়েছে। বাবর ফ্যাব ফাইভের পঞ্চম খেলোয়াড়। বাবর আজম প্রমাণ করেছে। আমি এখনো বলব- সে কিং। সে করেছে (পারফরম্যান্স), আশা করি আরো উন্নতি করে সেটা চালিয়ে যাবে।

চলতি বছরে মাত্র দুটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন হাসান। জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টের পর আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পেরেছেন একটি। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে জায়গা হয়নি তার।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago