আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন মঈন

অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের আসন্ন সাদা বলের সিরিজে বিবেচিত হননি, এতেই নিজের ভবিষ্যৎ সম্পর্কে ধারণা পেয়ে গেছেন মঈন আলি।
Moeen Ali

অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের আসন্ন সাদা বলের সিরিজে বিবেচিত হননি, এতেই নিজের ভবিষ্যৎ সম্পর্কে ধারণা পেয়ে গেছেন মঈন আলি। সব ধরণের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ৩৭ বছর বয়েসী অলরাউন্ডার।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে গায়ানায় ভারতের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচটাই তাই হয়ে থাকল মঈনের ইংল্যান্ডের জার্সিতে শেষ ম্যাচ। ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলকে দেওয়া এক সাক্ষাতকারে অবসরের ঘোষণা দেন অফ স্পিনিং অলরাউন্ডার, 'আমার এখন ৩৭ বছর বয়স। এই মাসে অস্ট্রেলিয়া সিরিজে জায়গা পাইনি। আমি ইংল্যান্ডের হয়ে অনেক ক্রিকেট খেলছি। এখন সময় হচ্ছে পরের প্রজন্মের। আমাকে এটা ব্যাখ্যাও করা হয়েছে। আমি মনে করছি এটাই ঠিক। আমার পাঠ এখানেই থামছে।'

২০১৪ সালে ইংল্যান্ডের হয়ে সাদা বলে অভিষেক মঈনের। ১৩৮টি ওয়ানডে ও ৯২টি টি-টোয়েন্টি ম্যাচ তিনি খেলেছেন ইংল্যান্ডের হয়ে। ওই বছরই শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডসে তার টেস্ট অভিষেক। এরপর সব মিলিয়ে ইংল্যান্ডের হয়ে ৬৮ টেস্ট খেলেছেন। তিন সংস্করণ মিলিয়ে করেছেন ৬ হাজার ৬৭৮ রান। সব মিলিয়ে ৮ সেঞ্চুরি আর ২৮ ফিফটি আছে তার। সব সংস্করণ মিলিয়ে অফ স্পিনে নিয়েছেন ৩৬৬ উইকেট।

আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দিলেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন এই ক্রিকেটার। খেলা ছাড়ার পর কোচিং ক্যারিয়ারও গড়তে আগ্রহী তিনি বর্তমানে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের হয়ে খেলছেন তিনি।

'আমি ফ্র্যাঞ্চাইজি খেলব, কারণ এখনো ক্রিকেটটা খেলতে ভালোবাসি। কিন্তু এরপর কোচিং করাতে চাইব। সেরা একজন হতে চাইব এই ভূমিকায়। আমি বাজের (ব্র্যান্ডন ম্যাককুলাম) কাছ থেকে অনেক কিছু শিখতে পারি। আশা করি আমাকে মানুষ ভালো-মন্দ মিলিয়ে মনে রাখবে।'

Comments