চেন্নাই টেস্ট

পান্ত-গিলের সেঞ্চুরিতে বাংলাদেশকে পাহাড়সম লক্ষ্য দিল ভারত

চেন্নাই টেস্টে শনিবার তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে  ৪ উইকেটে ২৮৭ রান করে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক দল। আগের ইনিংসের ২২৭ রানের লিড যোগ হয়ে তাতে বাংলাদেশের লক্ষ্য দাঁড়িয়েছে ৫১৫ রানের। দেড়শো বছরের টেস্ট ইতিহাসে এত বড় রান তাড়া করে জেতার রেকর্ড নেই কোন দলের।

ভারতের ব্যাটারদের তান্ডব চেয়ে চেয়ে দেখা ছাড়া যেন কিছু করার ছিলো না বাংলাদেশের বোলারদের। অপেক্ষা ছিলো ভারত কখন ইনিংস ছাড়বে।  সফরকারীদের নির্বিষ বোলিং মাড়িয়ে সেঞ্চুরি করলেন রিশভ পান্ত আর শুবমান গিল। তাতে পাঁচশো ছাড়ানো বিশাল লিড নিয়ে বাংলাদেশকে বিশ্ব রেকর্ডের চ্যালেঞ্জ দিল ভারত।

চেন্নাই টেস্টে শনিবার তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে  ৪ উইকেটে ২৮৭ রান করে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক দল। আগের ইনিংসের ২২৭ রানের লিড যোগ হয়ে তাতে বাংলাদেশের লক্ষ্য দাঁড়িয়েছে ৫১৫ রানের। দেড়শো বছরের টেস্ট ইতিহাসে এত বড় রান তাড়া করে জেতার রেকর্ড নেই কোন দলের। বাংলাদেশকে তাই ম্যাচ জিততে গড়তে হবে বিশ্ব রেকর্ড। ম্যাচ বাঁচাতে ব্যাট করতে হবে আড়াই দিনের বেশি।

ভারতের দ্বিতীয় ইনিংসের নায়ক পান্ত-গিল। ১২৮ বলে ১০৯ রান করেছেন পান্ত। ১৭৬ বলে ১১৯ রান করেছেন গিল।

সকালের সেশনে উইকেটবিহীন কাটিয়ে দাপট দেখায় ভারত। সেঞ্চুরির কাছে চলে যান পান্ত-গিল দুজনেই।  লাঞ্চ থেকে ফিরে উত্তাল হয়ে উঠল পান্তের ব্যাট। গিল রানে ছিলেন তার আগে, তাকে থামিয়ে রেখে তার আগেই স্পর্শ করে ফেলনে শতক। ২১ মাস ও সড়ক দুর্ঘটনার দুঃসহ স্মৃতি পেরিয়ে ৬ষ্ঠ সেঞ্চুরির পর থামলেন তিনি। অনায়াসে খেলে গিলও পান শতক।

এই টেস্টের আগে পান্ত সর্বশেষ টেস্ট খেলেছিলেন ২০২২ সালের ডিসেম্বরে, বাংলাদেশের বিপক্ষেই মিরপুরে। এরপর ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ থেকে ফেরেন কিপার ব্যাটার। সীমিত সংস্করণে ফেরার পর এবার টেস্টে ফিরলেন রাজকীয় ঢঙে।

১২৮ বলে ১৩ চার, ৪ ছক্কায় ১০৯ রান করে মেহেদী হাসান মিরাজের বলে ক্যাচ দিয়ে বিদায় নেন পান্ত।

১৬১ বলে পঞ্চম টেস্ট শতক স্পর্শ করে আর আউট হননি গিল। ১০ চার, ৪ ছক্কায় অপরাজিত রয়ে যান ১১৯ রানে। তার সঙ্গে নেমে ১৯ বলে ২২ রানে অপরাজিত থাকেন রাহুল।

Comments

The Daily Star  | English

Biden offers full US support to Yunus-led govt

US President Joe Biden has offered his country’s full support to the interim government of Bangladesh during his rare bilateral meeting with Chief Adviser Prof Muhammad Yunus.

4h ago