অবশেষে বরখাস্ত হচ্ছেন হাথুরুসিংহে

বিসিবি সভাপতি হওয়ার আগ থেকেই কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে ছাঁটাই করবেন বলে জানিয়ে এসেছিলেন ফারুক আহমেদ
Chandika Hathurusingha
চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি হওয়ার আগ থেকেই কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে ছাঁটাই করবেন বলে জানিয়ে এসেছিলেন ফারুক আহমেদ। পাকিস্তান সফরে টাইগারদের দারুণ সাফল্যে টিকে গিয়েছিলেন এই কোচ। ভারত সফরে ভরাডুবির পর শেষ রক্ষা আর হলো না। শেষ পর্যন্ত বরখাস্ত করা হয়েছে এই লঙ্কান কোচকে। তবে আপাতত সাময়িকভাবে।

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেটে স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলন করে হাথুরুসিংহেকে সাময়িক বরখাস্ত করার বিষয়টি জানান বিসিবি সভাপতি ফারুক। বেশ কিছু বিষয়ে তার উপর অসন্তুষ্ট থাকায় হাথুরুকে শোকজ করেছে বিসিবি। ৪৮ ঘণ্টার মধ্যে তাকে চূড়ান্তভাবে ছাঁটাই করা হবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি।

সংবাদসম্মেলনে হাথুরুসিংহের বরখাস্তের বিষয়ে ফারুক বলেন, 'আমরা আমাদের কোচকে (হাথুরুসিংহে) শোকজ নোটিশ দিয়েছি এবং সাময়িক বরখাস্ত করেছি। (তার কর্মকাণ্ডে) এমন কিছু সমস্যা ছিল যা আমি একজন প্রাক্তন খেলোয়াড় হিসেবে সহ্য করতে পারি না। হাথুরুসিংহকে ৪৮ ঘন্টার মধ্যে তার কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে বলা হয়েছে এবং তার বরখাস্ত অবিলম্বে কার্যকর হবে। এর পরে তার চুক্তি স্থগিত করা হবে।'

আপাতত ১০০ দিনের জন্য ক্যারিবিয়ান ফিল সিমন্সকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলেও জানান বিসিবি সভাপতি, 'দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত, ওয়েস্ট ইন্ডিজ এবং আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য আমরা অন্তর্বর্তীকালীন প্রধান কোচ নিয়োগের সিদ্ধান্ত নিয়েছি। ফিল সিমন্সকে অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত কাজ করবেন।'

এর আগে দুই দফায় ওয়েস্ট ইন্ডিজের কোচ ছিলেন সিমন্স। তার অধীনেই ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় করে ক্যারিবিয়ানরা। এছাড়া জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডেরও প্রধান কোচ ছিলেন তিনি। একই সঙ্গে আফগানিস্তান দলের ব্যাটিং কোচও ছিলেন এই ক্যারিবিয়ান। এছাড়াও বিভিন্ন দলের পরামর্শক ও বিশেষজ্ঞ কোচ হিসেবেও কাজ করেছেন তিনি।

বাংলাদেশ জাতীয় দলে দুই দফা কোচ ছিলেন হাথুরুসিংহে। প্রথম দফায় ২০১৪ সালের জুন থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত। তবে চুক্তির মাঝপথে চাকুরী থেকে অব্যাহতি দেন তিনি। তখন এ নিয়ে ব্যপক সমালোচনা হয়েছিল। মূলত শ্রীলঙ্কার কোচ হওয়ার জন্য সেই সময়ে বাংলাদেশের দায়িত্ব ছাড়েন। তবে খুব বেশি দিন স্থায়ী হতে পারেননি নিজ দেশে।

এরপর ২০২৩ সালে দ্বিতীয় মেয়াদে আবার হাথুরুসিংহকে কোচের পদে ফিরিয়ে আনেন প্রেসিডেন্ট নাজমুল হোসেন পাপনের অধীনে থাকা তৎকালীন ক্রিকেট বোর্ড। তার সঙ্গে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত চুক্তি করা হয়ে। অর্থাৎ সেই মেয়াদ ছিল আগামী ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু এর আগেই বরখাস্ত করা হলো এই কোচকে।

Comments

The Daily Star  | English

Ban on plastic bags a boon for eco-friendly sacks

Availability of raw materials now a challenge

7h ago