স্টুডিওর আরও ২৪.৫ শতাংশ বিক্রি, নতুন খেলোয়াড়দের নিবন্ধনের পথে বার্সা

এক ঝাঁক তারকা ফুটবলারকে দলে টানার পাশাপাশি পুরনো কয়েকজন খেলোয়াড়ের সঙ্গে চুক্তি নবায়ন করেছে বার্সেলোনা। কিন্তু আর্থিক দৈন্যের কারণে তাদেরকে এখনও নিবন্ধিত করতে পারেনি স্প্যানিশ পরাশক্তিরা।
ছবি: বার্সেলোনা ওয়েবসাইট

এক ঝাঁক তারকা ফুটবলারকে দলে টানার পাশাপাশি পুরনো কয়েকজন খেলোয়াড়ের সঙ্গে চুক্তি নবায়ন করেছে বার্সেলোনা। কিন্তু আর্থিক দৈন্যের কারণে তাদেরকে এখনও নিবন্ধিত করতে পারেনি স্প্যানিশ পরাশক্তিরা। অথচ লা লিগার নতুন মৌসুমে তাদের প্রথম ম্যাচ মাঠে গড়ানোর আর মাত্র একদিন বাকি! এমন প্রতিকূল পরিস্থিতিতে ভক্ত-সমর্থকদের জন্য সুসংবাদ নিয়ে এসেছে ক্লাবটি। বার্সা স্টুডিওর আরও ২৪.৫ শতাংশ বিক্রি করেছে তারা। ফলে খেলোয়াড় নিবন্ধনের পথ খুলে গেছে তাদের জন্য।

শুক্রবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে বিবৃতি দিয়ে স্টুডিও বিক্রির বিষয়টি নিশ্চিত করেছে বার্সেলোনা। এটিকে তাদের চতুর্থ 'ইকোনমিক লেভার' হিসেবে অভিহিত করা হচ্ছে। অরফাস মিডিয়ার কাছে স্টুডিওর ২৪.৫ শতাংশ বিক্রি করে তারা আয় করেছে ১০০ মিলিয়ন ইউরো। এর আগে সোসিয়োস ডট কমের কাছে স্টুডিওর ২৪.৫ শতাংশ বিক্রি করে তারা। সেখান থেকেও আয় হয়েছে ১০০ মিলিয়ন ইউরো। এছাড়া, যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিক্সথ স্ট্রিটের কাছে দুই দফায় লা লিগার টিভি স্বত্বের মোট ২৫ শতাংশ বিক্রি করেছে বার্সা।

'ইকোনমিক লেভার' মানে দাঁড়ায় অর্থের জন্য ক্লাবের সম্পদ বিক্রি করে দেওয়া। স্প্যানিশ গণমাধ্যম মার্কা জানিয়েছে, চতুর্থ 'ইকোনমিক লেভার' থেকে প্রাপ্ত অর্থ দিয়ে নতুন স্বাক্ষর করা এবং চুক্তি নবায়ন করা ফুটবলারদের নিবন্ধন করতে পারবে বার্সা। চলমান গ্রীষ্মকালীন দলবদলে বড় অঙ্কের অর্থের বিনিময়ে বার্সেলোনায় যোগ দিয়েছেন রাফিনহা, রবার্ত লেভানদভস্কি ও জুলস কুন্দে। ফ্রি এজেন্ট হিসেবে বিনা ট্রান্সফার ফিতে ক্যাম্প ন্যুর দলটিতে নাম লিখিয়েছেন আন্দ্রেয়াস ক্রিস্টিয়ানসেন ও ফ্রাঙ্ক কেসি। এছাড়া, চুক্তি নবায়ন করেছেন উসমান দেম্বেলে ও সার্জি রবার্তো। এই সাত খেলোয়াড়ের প্রত্যেকের নিবন্ধন বাকি আছে।

মার্কা আরও জানিয়েছে, চতুর্থ 'ইকোনমিক লেভার' কার্যকর করার পর এদিন স্থানীয় সময় সকালে লা লিগা কর্তৃপক্ষের কাছে প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র পাঠিয়ে দিয়েছে বার্সেলোনা। তবে সাত ফুটবলারের সবাইকে নিবন্ধনের জন্য আরও বাড়তি পদক্ষেপ নিতে হতে পারে তাদের। সেগুলোর মধ্যে রয়েছে নেদারল্যান্ডসের ফরোয়ার্ড মেম্ফিস ডিপাইকে ছেড়ে দেওয়া।

উল্লেখ্য, এখন পর্যন্ত মাত্র ১৭ জন নিবন্ধিত খেলোয়াড় রয়েছে বার্সার স্কোয়াডে। তাদের মধ্যে তিন ফুটবলারের জার্সি নম্বর দেওয়া হয়নি। নতুন খেলোয়াড়দের নিবন্ধন না করতে পারলে লা লিগায় নিজেদের উদ্বোধনী ম্যাচে বিপাকে পড়ার শঙ্কায় রয়েছে তারা। কারণ, মাঠে নামানোর মতো পর্যাপ্ত খেলোয়াড়ের সংকট দেখা দিতে পারে। আগামীকাল শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় ক্যাম্প ন্যুতে কাতালানরা মুখোমুখি হবে রায়ো ভায়েকানোর।

Comments

The Daily Star  | English

The contradiction of comfort

How comfortable is it to not have clean air to breathe?

6h ago