ব্যালন ডি'অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি, আছেন রোনালদো

৩০ জনের যে সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়েছে সেখানে অবশ্য আছেন সময়ের আরেক সেরা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো।
messi ronaldo
ফাইল ছবি

ব্যালন ডি'অরের সঙ্গে লিওনেল মেসির নামটা অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে আছে গত প্রায় দেড় যুগ ধরে। রেকর্ড সাতবার বর্ষসেরা ফুটবলারের এই মর্যাদাপূর্ণ পুরস্কার তো তিনিই জিতেছেন! তবে ২০০৫ সালের পর প্রথমবারের মতো দেখা মিলল ভিন্ন চিত্রের। ২০২২ সালের ব্যালন ডি'অর জয়ের লড়াইয়ে নেই আর্জেন্টাইন মহাতারকার নাম। ৩০ জনের যে সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়েছে, সেখানে অবশ্য আছেন সময়ের আরেক সেরা ফুটবলার পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো।

শুক্রবার রাতে ব্যালন ডি'অরের লড়াইয়ে থাকা ফুটবলারদের নামের তালিকা প্রকাশ করেছে ফুটবল সাময়িকী ফ্রান্স ফুটবল। প্রত্যাশিতভাবে আছেন গত ২০২১-২২ মৌসুমে ফর্মের চূড়ায় থাকা ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। এবার তার হাতেই পুরস্কারটি দেখছেন অনেকে। পাশাপাশি আছেন পোলিশ স্ট্রাইকার রবার্ত লেভানদভস্কি। এই দুই অভিজ্ঞের সঙ্গে তরুণ প্রতিভাবান নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ডও জায়গা করে নিয়েছেন। তবে মেসির ক্লাব সতীর্থ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারও নেই সংক্ষিপ্ত তালিকায়।

২০২১ সালের ব্যালন ডি'অর জয়ী মেসি গত মৌসুমে বার্সেলোনা থেকে পাড়ি জমান পিএসজিতে। তবে শৈশবের ক্লাবের বাইরে প্রথম মৌসুমটা একদমই ভালো কাটেনি তার। তিনি ছিলেন নিজের ছায়া হয়ে। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৪ ম্যাচে ১৪ অ্যাসিস্ট করলেও মাত্র ১১ গোল করতে সমর্থ হন তিনি। তবে আন্তর্জাতিক পর্যায়ে মেসি ছিলেন দুরন্ত ছন্দে। আর্জেন্টিনার জার্সিতে ইতালিকে হারিয়ে লা ফিনালিসিমা জয়ের পাশাপাশি ১৫ ম্যাচে ৭ গোল করেন তিনি।

ব্যালন ডি'অরের নিয়মে পরিবর্তন আনা হয়েছে গত মার্চে। আগে পুরো বছরের পারফরম্যান্স হিসাব করা হতো। চলতি বছর থেকে বিবেচনায় নেওয়া হচ্ছে ইউরোপিয়ান ফুটবলের একটি পূর্ণাঙ্গ মৌসুমের সময়কে (এক বছরের অগাস্ট থেকে পরের বছরের জুলাই পর্যন্ত)।

সংক্ষিপ্ত তালিকায় অন্যান্যদের মধ্যে আরও আছে ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপে, ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র, ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ, মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ, দক্ষিণ কোরিয়ার ফরোয়ার্ড সন হিউং মিন, বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা, ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন, সেনেগালিজ ফরোয়ার্ড সাদিও মানে ও নেদারল্যান্ডসের ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইকের নাম।

কয়েক ঘণ্টা আগে প্রকাশিত উয়েফা বর্ষসেরা খেলোয়াড় হওয়ার লড়াইয়েও শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন বেনজেমা। গত ২০২১-২২ মৌসুমে চোখ ধাঁধানো নৈপুণ্য উপহার দেন তিনি। রিয়াল মাদ্রিদের স্প্যানিশ লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। লস ব্লাঙ্কোসদের রেকর্ড ১৪তম শিরোপার স্বাদ পাইয়ে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের মৌসুমসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন বেনজেমা। ১৫ গোল নিয়ে তিনি ছিলেন আসরের সর্বোচ্চ গোলদাতা। নক-আউট পর্বে পিএসজি ও চেলসির বিপক্ষে টানা দুই ম্যাচে হ্যাটট্রিকের কীর্তি গড়েছিলেন তিনি। ২৭ বার লক্ষ্যভেদ করে লা লিগার গোলদাতাদের তালিকাতেও সবার উপরে ছিলেন বেনজেমা। জাতীয় দলের পক্ষেও তিনি ছিলেন অসাধারণ। গত অক্টোবরে ফ্রান্সের উয়েফা নেশন্স লিগ জয়ে সেমিফাইনাল ও ফাইনালে একটি করে গোল করেন তিনি।

লম্বা সময় ধরে গোলের পর গোল করে যাচ্ছেন লেভানদভস্কি। চলমান গ্রীষ্মকালীন দলবদলে নাটকীয়ভাবে বার্সেলোনায় যোগ দেওয়ার আগে গত মৌসুমে বায়ার্ন মিউনিখের হয়ে আলো ছড়ান তিনি। বাভারিয়ানদের টানা দশমবার জার্মান বুন্দেসলিগা জয়েও মূল কৃতিত্ব ছিল তার। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে ৫০ গোল করেন লেভি। লিগে ৩৪ ম্যাচে ৩৫ গোল করে ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ইউরোপিয়ান গোল্ডেন শুও জেতেন তিনি।

বেনজেমার মতো উয়েফা বর্ষসেরা পুরস্কারের দৌড়ে শীর্ষ তিনে থাকার পর ব্যালন ডি'অরের তালিকাতেও আছেন রিয়ালের বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া। এছাড়া, ২০২২ সালের সেরা গোলরক্ষকের সম্মাননা অর্থাৎ ইয়াসিন ট্রফির লড়াইয়ে ১০ জনের সংক্ষিপ্ত তালিকায় নাম রয়েছে তার। গত চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের সেরা খেলোয়াড় হয়েছিলেন তিনি। প্যারিসে লিভারপুলের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে নজরকাড়া সব সেভ উপহার দেন কোর্তোয়া।

ম্যানচেস্টার ইউনাইটেড দলীয় পারফরম্যান্সে হতাশ করলেও ২০২১-২২ মৌসুমে ব্যক্তিগত নৈপুণ্যে উজ্জ্বল ছিলেন রোনালদো। পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী তারকা সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৮ ম্যাচে জাল খুঁজে নেন ২৪ বার। কিন্তু ইংলিশ প্রিমিয়ার লিগে ষষ্ঠ হওয়ায় ইউনাইটেড পৌঁছাতে পারেনি চ্যাম্পিয়ন্স লিগে। ফলে এবার তাদেরকে খেলতে হবে উয়েফা ইউরোপা লিগে। আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুসারে, চ্যাম্পিয়ন্স লিগের খেলার আকাঙ্ক্ষার কারণেই ইউনাইটেড ছাড়তে চান রোনালদো।

আগামী ১৭ অক্টোবর প্যারিসে জমকালো আয়োজনে ঘোষণা করা হবে ২০২২ সালের ব্যালন ডি'অর জয়ীর নাম।

Comments

The Daily Star  | English

Tehran signals no retaliation against Israel after drones attack Iran

Explosions echoed over an Iranian city on Friday in what sources described as an Israeli attack, but Tehran played down the incident and indicated it had no plans for retaliation - a response that appeared gauged towards averting region-wide war.

1h ago